তিতলির প্রভাবে বৃষ্টি

আবহাওয়া স্বাভাবিক হবে রোববার

প্রকাশ : ১৩ অক্টোবর ২০১৮, ১১:১৭

অনলাইন ডেস্ক
ama ami

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় তিতলির প্রভাবে সারাদেশে আজ বৃষ্টিপাতের পর রোববার থেকে আবহাওয়া স্বাভাবিক হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক জানান, ঘূর্ণিঝড় তিতলি এখন স্থল নিম্নচাপ হিসেবে বাংলাদেশে অবস্থান করছে। এর প্রভাবে সারাদিন বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সন্ধ্যার পর থেকে বৃষ্টি কমে যাবে। তবে সিলেট, ব্রাক্ষ্মণবাড়িয়া, চট্টগ্রাম এলাকায় বৃষ্টির পরিমাণ কিছুটা বাড়বে। আগামীকাল থেকে আবহাওয়া স্বাভাবিক হবে।

তিতলির প্রভাবে গত দুই থেকে স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হচ্ছে ঢাকাবাসীর। থেমে থেকে ঝরা বৃষ্টির কারণে ঘরের বাইরে বেরিয়ে আসা মানুষকে ভোগান্তি পোহাতে হচ্ছে। সকালে আবহাওয়া অধিদফতর জানিয়েছে, ঘূর্ণিঝড় তিতলি নিম্নচাপে পরিণত হয়ে ভারতের ওড়িষা-গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও সংলগ্ন এলাকা থেকে আরো উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়েছে।

আবহাওয়া বিভাগের বিশেষ বুলেটিনে জানানো হয়, আজ সকাল ছয়টার দিকে ঘূর্ণিঝড়টি গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও সংলগ্ন বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম অঞ্চলে অবস্থান করছিল। উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে এটি ক্রমশ দুর্বল হতে পারে। নিম্নচাপের প্রভাবে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাত অব্যাহত থাকবে।

নিম্নচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় গভীর সঞ্চালণশীল মেঘমালার সৃষ্টি হচ্ছে। উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ৩ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

পিডিএসও/হেলাল