reporterঅনলাইন ডেস্ক
  ১২ অক্টোবর, ২০১৮

গভীর নিম্নচাপ : বৃষ্টি ঝরাচ্ছে তিতলি

ঘূর্ণিঝড় তিতলির প্রভাবে বৃষ্টি ঝরছে বাংলাদেশের বিভিন্ন স্থানে। শুক্রবার ভোর থেকে রাজধানীতে গুঁড়িগুঁড়ি বৃষ্টি হচ্ছে। এছাড়া দেশের আরো অনেক জেলাতেও বৃষ্টি পড়ার খবর পাওয়া গেছে। তিতলির প্রভাবে উপকূলীয় জেলা টেকনাফের শাহপরীর দ্বীপের ভাঙা বেড়িবাঁধ দিয়ে পানি ঢুকে বেশকিছু ঘরবাড়ি প্লাবিত ও বসতঘর বিধ্বস্ত হয়েছে। কুতুবদিয়ায় ক্ষতিগ্রস্ত হয়েছে বেড়িবাঁধ, আমন ফসলি ও শীতকালীন সবজির আবাদ।

সকালের দিকে কয়েক মিনিট রাজধানীর কিছু এলাকায় মুষলধারে বৃষ্টি হলেও পরে গুঁড়িগুঁড়ি পড়তে থাকে বৃষ্টি। সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় বৃষ্টিতে ঢাকাবাসীকে কম দুর্ভোগে পড়তে হয়েছে। ছুটির দিনের সকালে বেশির ভাগ স্কুল কলেজ ও অফিস বন্ধ। তাই ঘরেই চাদর মুড়ি দিয়ে ঘুমিয়ে বৃষ্টি উপভোগ করছেন অনেকে। তবে যারা কাঁচাবাজার করতে গিয়েছেন তাদের দুর্ভোগে পড়তে হয়েছে। বৃষ্টিতে ভিজেই দিনমজুরদের কাজ করতে হচ্ছে।

আজ ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, রাজশাহী চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্র বৃষ্টি হওয়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। সেইসঙ্গে খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও মাঝারি থেকে অতি ভারী বর্ষণ হওয়ার সম্ভাবনাও কথা বলা হয়েছিল।

আজ সকালে আবহাওয়া অধিদফতরের ওয়েবসাইট বলছে, ভারতের ওডিশা এবং তৎসংলগ উপকূলীয় এলাকায় অবস্থারত তিতলি সামান্য উত্তরপূর্ব দিকে অগ্রসর এবং দুর্বল হয়ে একই এলাকায় গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। সকাল ৬টায় এটি ভারতের ওডিশা ও তৎসংলগ্ন উপকূলীয় এলাকায় অবস্থান করছিল। এটি আরো উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে ক্রমশ দুর্বল হতে পারে।

গভীর নিম্নচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় গভীর সঞ্চালণশীল মেঘমালার সৃষ্টি হয়েছে। উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ঘূর্ণিঝড়,গভীর নিম্নচাপ,বৃষ্টি,তিতলি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close