শ্রীমঙ্গলে পাওয়া গেল বিরল ফোটা লেজি কুকরি সাপ

প্রকাশ : ২৬ আগস্ট ২০১৮, ১৬:২১ | আপডেট : ২৬ আগস্ট ২০১৮, ১৬:৩৭

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি
ama ami

ফোটা লেজি কুকরি সাপ। বিলুপ্তপ্রায় একটি প্রাণী। এক সময় বনজঙ্গলে এই সাপটির বিচরণ থাকলেও এখন বিলুপ্তির তালিকায় রয়েছে প্রাণীটি। অবশেষে এই বিরল প্রজাতির ফোটা লেজি কুকরি সাপের দেখা পাওয়া গেছে শ্রীমঙ্গলে। লোকালয় থেকে এ সাপটি উদ্ধার করেছে বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন। 

সাপটির লেজ ফুল আকৃতির আর মাথা থেকে লেজ পর্যন্ত শরীর কালো এবং ইটা বর্ণের এবং নিচের অংশ সাদা বর্ণের বিন্দু আকৃতিতে ঢাকা। সাপটির ত্রিকোণা মাথাটি আবার কালো রঙের অাবরণে পূর্ণ বলে জানান বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সিতেশ রঞ্জন দেব।

তিনি বলেন এ সাপটির বাংলা নাম ফোটা লেজি কুকরি সাপ। এর ইংরেজি নাম Spot-tailed Kukri Snake এবং বৈজ্ঞানিক নাম Oligodon Dorsalis। এটি বন-জঙ্গলের নির্বিষ বা বিষমুক্ত সাপ। বর্ষা মৌসুমে বা বর্ষা পরবর্তী সময়ে দেখা গেলেও এখন প্রাণীটি বিলুপ্তপ্রায়। এর খাদ্য তালিকায় রয়েছে ছোট ছোট ব্যাঙ, কীট-পতঙ্গ বা ছোট ছোট সরীসৃপের ডিম।

ফাউন্ডেশনের পরিচালক সজল দেব জানান, শ্রীমঙ্গলের লামুয়া এলাকা থেকে শনিবার বিকালে সাপটিকে উদ্ধার করে সেবা ফাউন্ডেশনে নিয়ে আশা হয়েছে। কিছুটা সুস্থ হয়ে উঠলেই লাউয়াছড়া জাতীয় উদ্যানে সাপটিকে অবমুক্ত করা হবে।

পিডিএসও/তাজ