reporterঅনলাইন ডেস্ক
  ২৭ জুলাই, ২০১৮

শতাব্দীর দীর্ঘ চন্দ্রগ্রহণ আজ

আজ শুক্রবার এক বিরল ঘটনার মুখোমুখি হবে বিশ্ব। একুশ শতকের দীর্ঘস্থায়ী চন্দ্রগ্রহণ হবে এই রাতে, স্থায়ী হবে ১০৩ মিনিট। পৃথিবীর অন্যান্য প্রান্তের মতো বাংলাদেশ থেকেও দেখা যাবে এই মহাজাগতিক দৃশ্য।

আবহাওয়া অধিদপ্তর বলছে, বাংলাদেশ সময় (ঢাকা) আজ রাত ১১টা ১৩ মিনিট ৬ সেকেন্ড থেকে কাল শনিবার ভোর ৫টা ৩০ মিনিট ২৪ সেকেন্ড পর্যন্ত দেখা যাবে চন্দ্রগ্রহণ।

চাঁদ, সূর্য আর পৃথিবী কক্ষপথে ঘুরতে ঘুরতে একই সরলরেখায় এসে পড়লে গ্রহণ হয়। চাঁদ আর পৃথিবী কারও নিজের আলো নেই। সূর্যের আলোতেই তারা আলোকিত হয়। সূর্য আর চাঁদের মধ্যে পৃথিবী এলে মুখ ঢেকে যায় চাঁদের, যা চন্দ্রগ্রহণ নামে পরিচিত। এবারের সেই চন্দ্রগ্রহণ দেখতে হবে রক্তাভ বর্ণের।

এর আগে ২০০০ সালের ১৬ জুলাই ১০৬ মিনিট দীর্ঘস্থায়ী চন্দ্রগ্রহণ দেখা গিয়েছিল। বিংশ শতাব্দীর সবচেয়ে দীর্ঘ চন্দ্রগ্রহণ ছিল এটি। আরেকটি পূর্ণ চন্দ্রগ্রহণের জন্য অপেক্ষা করতে হবে ২০২৮ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত। কিন্তু সেই চন্দ্রগ্রহণ এত দীর্ঘ হবে না।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চন্দ্রগ্রহণ,আবহাওয়া,বিরল ঘটনা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist