reporterঅনলাইন ডেস্ক
  ২৭ জুন, ২০১৮

শতাব্দীর দীর্ঘতম পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ ২৭ জুলাই

এক বিরল মহাজাগতিক ঘটনা অপেক্ষা করছে আগামী জুলাই মাসেই। সময়ের হিসেবে শতাব্দীর দীর্ঘতম পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখা যাবে আগামী ২৭ জুলাই। যার আগে ও পরে হবে আংশিক চন্দ্রগ্রহণও।

টানা ১ ঘণ্টা ৪৩ মিনিট ধরে চাঁদের মুখ ঢেকে যাবে পুরোপুরি। গত ১০০ বছরে এই প্রথম। তার আগে ১ ঘণ্টা ৬ মিনিট ধরে চলবে আংশিক চন্দ্রগ্রহণ। আবার পূর্ণগ্রাস হয়ে যাওয়ার পর শুরু হবে আংশিক গ্রহণ, যা চলবে আরো ১ ঘণ্টা ৬ মিনিট ধরে।

তার মানে, পূর্ণ আর আংশিক চন্দ্রগ্রহণ মিলে মোট ৩ ঘণ্টা ৫৪ মিনিট (১ ঘণ্টা ৪৩ মিনিট + ১ ঘণ্টা ৬ মিনিট + ১ ঘণ্টা ৬ মিনিট) আলো-আঁধারিতে ঢাকা থাকবে চাঁদ। এই দীর্ঘতম পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখা যাবে ২৭ জুলাই মধ্য রাত থেকে ২৮ জুলাই ভোর রাতের ওই এক ঘণ্টা ৪৩ মিনিট। দেখা যাবে এশিয়া, আফ্রিকা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও ইউরোপে।

২৭ জুলাই সেই ‘অ্যাপোজে’-তেই থাকবে চাঁদ ও পৃথিবী। একই সরলরেখায় থাকবে চাঁদ, সূর্য আর পৃথিবী। চাঁদ আর পৃথিবী কারওই নিজের আলো নেই। সূর্যের আলোতেই তারা আলোকিত হয়। সূর্য আর চাঁদের মাঝে তাই পৃথিবী এসে পড়লে মুখ ঢেকে যায় চাঁদের। হয় চন্দ্রগ্রহণ।

পৃথিবীকে অতিক্রম করতে করতে কোণের মাঝামাঝি অংশ দিয়ে চাঁদ অতিক্রম করলে তখন চাঁদের গতি মন্থর হয়ে যাবে। পৃথিবীকে অতিক্রম করতে বেশি সময় লাগবে। তাই দীর্ঘতম হচ্ছে এই চন্দ্রগ্রহণ।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ,চন্দ্রগ্রহণ,দীর্ঘতম চন্দ্রগ্রহণ,মহাজাগতিক ঘটনা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist