reporterঅনলাইন ডেস্ক
  ০৪ জুন, ২০১৮

জুনে বন্যার আশঙ্কা

চলতি জুন মাসে মৌসুমী বৃষ্টিপাতের কারণে দেশে বন্যার আশঙ্কা করছে আবহাওয়া অধিদপ্তর। একইসঙ্গে এ মাসে স্বাভাবিক বৃষ্টিপাত এবং বঙ্গোপসাগরে এক থেকে দুটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে বলেও জানিয়েছে সংস্থাটি। আবহাওয়া সদর দপ্তরের বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান পরিচালক সামছুদ্দিন আহমেদ সই করা প্রতিবেদনে এমন তথ্য জানা গেছে। যার অনুলিপি দেশের সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রাণলয়ে পাঠানো হয়েছে।

প্রতিবেদন থেকে জানা গেছে, চলতি মাসে বৃষ্টিপাতের কারণে দেশের উত্তর ও উত্তর-পূর্বাঞ্চল এবং দক্ষিণ-পূর্বাঞ্চলের কিছু স্থানে স্বল্প থেকে মধ্য মেয়াদি বন্যা পরিস্থিতি সৃষ্টি হতে পারে। তবে দেশের অন্যান্য স্থানে নদ-নদীর স্বাভাবিক প্রবাহ বিরাজমান থাকবে। জুন মাসের প্রথমার্ধের মধ্যে সারাদেশে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু (বর্ষা) বিস্তার লাভ করতে পারে। পাশাপাশি স্বাভাবিক বৃষ্টিপাত ও বঙ্গোপসাগরে ১ থেকে ২টি নিম্নচাপ সৃষ্টি হতে পারে।

প্রতিবেদনে আরো বলা হয়, জুন মাসজুড়ে ঢাকায় ১৫ থেকে ২০ দিন, ময়মনসিংহে ১৮ থেকে ২২, চট্টগ্রামে ১৫ থেকে ২০, সিলেট ২০ থেকে ২৬, রাজশাহী ১৫ থেকে ২০, রংপুরে ১৫ থেকে ২০, খুলনা ১২ থেকে ১৮, বরিশাল ১৫ থেকে ২০ মিলিমিটার বৃষ্টিপাত হতে পারে। মে মাসে সারাদেশে স্বাভাবিকের চেয়ে ১৪ দশমিক ৩ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে। তবে রাজশাহী ও রংপুর বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাত হয়েছে। বেশি বৃষ্টিপাত হয়েছে চট্টগ্রাম, সিলেট ও ঢাকায়। সবচেয়ে বেশি বৃষ্টিপাত রেকর্ড হয়েছে সিলেটে ৫৩৯ মিলিমিটার।

এদিকে সোমবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা বা ঝোড়ো হাওয়া ও বিদ্যুৎ চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বৃষ্টি হতে পারে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আবহাওয়া অধিদপ্তর,বৃষ্টিপাত,বন্যা,নিম্নচাপ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist