reporterঅনলাইন ডেস্ক
  ১৩ মে, ২০১৮

কালবৈশাখীর আশঙ্কা : নদীতে ২ নম্বর হুঁশিয়ারি সংকেত

দু’দিনের বিরতি দিয়ে আবারও দেশের বিভিন্ন এলকার উপর দিয়ে বয়ে যাচ্ছে কালবৈশাখী ঝড়। তাই নদী বন্দরগুলোকে ২ নম্বর হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। আবহাওয়া অফিস জানিয়েছে, আগামী ৪ দিন দেশের উপর দিয়ে কম-বেশি সব জায়গায় এই ঝড় বয়ে যাবে। এই সময় বৃষ্টিপাতের প্রবণতাও বাড়বে। কালবৈশাখীর কারণে বর্তমানে ময়মনসিংহ, ফরিদপুর, মাদারীপুর, নোয়াখালী ও ঢাকা অঞ্চলের উপর দিয়ে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যাচ্ছে। পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

আগামী ৬ থেকে ৮ আট ঘণ্টা পর্যন্ত কালবৈশাখী ঝড় হতে পারে। ফলে যশোর, কুষ্টিয়া, রাজশাহী, পাবনা, টাঙ্গাইল, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, কুমিল্লা, নোয়ীখালী, ময়মনসিংহ, বরিশাল ও চট্টগ্রাম অঞ্চলসমূহের উপর পশ্চিম-উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা-ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদী বন্দরগুলোকে ২ নম্বর হুঁশিয়ারি সংকেত সংকেত দেখাতে বলা হয়েছে।

দেশের অন্য এলাকাগুলোর উপর দিয়ে ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে একই দিক থেকে দমকা-ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দগুলোকে এক নম্বর হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। তবে ভারী বর্ষণ সম্ভাবনা ও সমুদ্রবন্দরে কোনো সতর্কতা সংকেত নেই বলেও জানিয়েছ আবহাওয়া দফতর।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
হুঁশিয়ারি সংকেত,নদী,কালবৈশাখী,আবহাওয়া
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist