reporterঅনলাইন ডেস্ক
  ৩০ মার্চ, ২০১৮

কালবৈশাখী, ঝড় ও শিলাবৃষ্টি : নিহত ৩, সতর্ক সংকেত

মৌসুমের শুরুতেই হঠাৎ দেশে হানা দিয়েছে কালবৈশাখী, ঝড় ও শিলাবৃষ্টি। এর পর দেশের নদীবন্দরগুলোতে ২ নম্বর সতর্ক সংকেত জারি করা হয়েছে। আজ শুক্রবার বিকেলে আবহাওয়া অফিস এই তথ্য জানিয়েছে। এদিকে বিকেলে হঠাৎ রাজধানীতেও কালবৈশাখী হানা দিয়েছে। দুপুরের পর থেকে কোথাও কোথাও হালকা বৃষ্টিপাত হলেও বিকেল ৪ টার পরে আকাশ একেবারে ঘনকালো রূপ ধারণ করে। ধূলিঝড়ে রাজধানীর সড়কে চলাচল কষ্টসাধ্য হয়ে পড়ে। দমকা বাতাসে অনেক হালকা যান ও মোটরসাইকেল আরোহীকে রাস্তার পাশে দাঁড়াতে হয়েছে। সাধারণ পথচারীরা ছুটোছুটি করে বিভিন্ন দোকানের ছাউনি বা বিল্ডিংয়ের কার্নিশে আশ্রয় নিয়েছেন। ঝড়ো হাওয়ায় সব লণ্ডভণ্ড করে দেওয়ার উপক্রম হলেও বৃষ্টিপাত তেমন হয়নি কোথাও। অন্যদিকে আজকের এই কালবৈশাখী ও ঝড়ের সময় রংপুর জেলায় বজ্রাঘাতে ২ জন ও লালমনিরহাটে শিলাবৃষ্টিতে ১ জনের প্রাণহানী ঘটেছে।

অন্যদিকে আজ শুক্রবার দিবাগত রাত ১টা পর্যন্ত দেওয়া এক পূর্বাভাসে আবহাওয়া অফিস জানিয়েছে, রাজশাহী, টাঙ্গাইল, পাবনা, বগুড়া, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, কুমিল্লা, নোয়াখালী এবং সিলেট অঞ্চলগুলোর ওপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেই সঙ্গে বৃষ্টি, বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। কোথাও কোথাও শিলাবৃষ্টি হতে পারে। তাই এসব এলাকার নদী বন্দরকে ০২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া দেশের অন্যত্র একই দিক থেকে ঘণ্টায় ৪০ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা হাওয়া বয়ে যাবে। সেই সঙ্গে বজ্র ও বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। এসব এলাকার নদী বন্দরকে ০১ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে। আবহাওয়াবিদ মিজানুর রহমান বলেন, এখন কালবৈশাখীর সময়। এটা ঘনঘন হবে। শুক্রবার দেশের সব বিভাগের ওপর দিয়েই এটা বয়ে যায়। তবে সামুদ্রিক সতর্কতা নেই। ভারী বৃষ্টিপাতেরও কোনো পূর্বাভাস নেই। শুক্রবার দেশের সবচেয়ে বেশি ৩০ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে তেঁতুলিয়ায়।

রংপুরে বজ্রাঘাতে ২ জন নিহত

রংপুর জেলার বিভিন্ন এলাকায় শুক্রবার দুপুরে প্রচণ্ড ঝড় ও শিলাবৃষ্টি হয়েছে। এসময় বজ্রাঘাতে ২ জনের মৃত্যু হয়েছে। তারা হলেন- তারাগঞ্জের নয়া মিয়া ও বদরগঞ্জের শামিম। এছাড়া ঝড়ে ঘরবাড়ি ও গাছপালা উপড়ে কমপক্ষে ৫০ জন আহত হয়েছেন। গুরুতর আহতদের স্থানীয় হাসপাতালে নেয়া হয়েছে। তারাগঞ্জের নয়া মিয়ার মৃত্যুর সত্যতা নিশ্চিত করেছেন তার ভাই মো. সরোয়ার মিয়া। বদরগঞ্জ শামিমের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন আমিনুল ইসলাম ফিরোজ। তারা দুজন ক্ষেতমজুর।

পীরগঞ্জ উপজেলার চতরা ইউপি চেয়ারম্যান এনামুল হক শামীম, কাবিলপুর ইউপি চেয়ারম্যান রবিউল ইসলাম এবং টুকুরিয়ার চেয়ারম্যান আতোয়ার রহমান জানান, শুক্রবার দুপুর ১২টার দিকে গঙ্গাচড়া, পীরগঞ্জ, মিঠাপুকুর, তারাগঞ্জ উপজেলার বিভিন্ন এলাকায় আঘাত হানে প্রচণ্ড ঝড়বৃষ্টি। এসময় শিলাবৃষ্টিতে শতাধিক বসতবাড়ির টিনের ছাদ আঘাতে ফুটো হয়ে যায়। বোরো ধানক্ষেত ও ভুট্টাসহ অন্যান্য ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে।

রংপুর আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ মোহাম্মদ আলী জানান, ঝড়ের গতিবেগ ছিল ঘণ্টায় ৬০ থেকে ৬৫ কিলোমিটার। আবহাওয়া অফিস জানায়, গত কয়েকদিন থেকেই দেশের কোথাও কোথাও দমকা হাওয়াসহ বৃষ্টি হচ্ছে। তবে গতকাল বৃহস্পতিবার থেকে তা বেড়েছে। আর আজ শুক্রবার দেশের সব বিভাগেই শুরু হয়েছে কালবৈশাখী ঝড় আর এর সঙ্গে শিলাবৃষ্টি।

শিলাবৃষ্টিতে লালমনিরহাট লণ্ডভণ্ড

লালমনিরহাটের ২ উপজেলায় শিলাবৃষ্টিতে ফসলি জমিসহ ঘর-বাড়ি ও গাছপালার ব্যাপক ক্ষতি হয়েছে। আজ শুক্রবার সকাল সাড়ে ১০টা থেকে ৩০মিনিট স্থায়ী শিলাবৃষ্টিতে হাতীবান্ধা-পাটগ্রাম উপজেলার বিভিন্ন এলাকায় কয়েক হাজার ঘর-বাড়িসহ গাছপালা, ভুট্টা ও ইরি-বোরো ক্ষেতের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ভয়াবহ শিলাবৃষ্টিতে উপড়ে পড়েছে রাস্তার দুই ধারের শত শত গাছপালা। কৃষি সম্প্রসারণ বিভাগ তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির পরিমাণ জানাতে পারেনি।

পাটগ্রাম উপজেলার দহগ্রামের বাসিন্দা তৈয়ুব আলী জানান, অব্যাহত শিলাবৃষ্টিতে তার সবজি ও ভুট্টা ক্ষেতের ব্যাপক ক্ষতি হয়েছে। হাতীবান্ধা উপজেলার গড্ডিমারী গ্রামের কৃষক মফিজ মিয়া জানান, তার সদ্য রোপণকৃত বোরো ক্ষেতে ব্যাপক ক্ষতি হয়েছে। এ ব্যাপারে লালমনিরহাট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে উপ-পরিচালক বিদুভূষন রায় জানান, শিলাবৃষ্টিতে কি পরিমাণ ক্ষতি হয়েছে তা তাৎক্ষণিকভাবে নিরূপণ করা সম্ভব হয়নি।

রাজশাহীতে আমের ক্ষতি

রাজশাহীর ওপর দিয়ে চলতি মৌসুমের প্রথম ঝড় বয়ে গেছে। আজ শুক্রবার বিকেল ৩টার দিকে হঠাৎ ঝড় শুরু হয়ে চলে সাড়ে ৩টা পর্যন্ত। ধূলিঝড়ে নাস্তানাবুদ হয়েছেন নগরবাসী। আর গ্রামাঞ্চলে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বিশেষ করে ঝড়ের কারণে অনেক এলাকায় গাছ থেকে আমের গুটি ঝরে পড়েছে। এর আগে শুক্রবার সকাল থেকে তাপদাহ বয়ে গেলেও জুমার নামাজের পর আকাশে মেঘ জমতে থাকে। হঠাৎই শুরু হয় ধূলিঝড়। এতে অনেক এলাকার সাইনবোর্ড, কেবল সংযোগের তার বিচ্ছিন্ন হয়ে যায়। বিভিন্ন সড়কে থাকা তোড়ন হেলে পড়ে। এসময় কয়েক দফা বজ্রপাতের ঘটনাও ঘটে।

ঝড়ের কারণে দুর্ঘটনার আশঙ্কায় মহানগরীসহ আশপাশের উপজেলায় বিদ্যুৎ সরবরাহ সাময়িক বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। বিকেল সোয়া ৪টার দিকে ধীরে ধীরে আবারও বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হয়। রাজশাহী আবহাওয়া অফিসের পর্যবেক্ষক আবদুস সালাম বলেন, ঝড় বয়ে গেলেও এটি কালবৈশাখী নয়। সাধারণত বাতাসের গতিবেগ ২০ নটিকেল মাইল হলে তাকে কালবৈশাখী বলা হয়। কিন্তু শুক্রবার ঝড়ের সময় রাজশাহীতে ঝড়ের গতিবেগ ছিলা মাত্র ৮ নটিকেল মাইল। অর্থাৎ এটি কালবৈশাখী নয়। ঝড়ের শেষে মহানগরীসহ আশপাশের এলাকায় সামান্য বৃষ্টি হয়েছে। তবে তা রেকর্ড করা মতো নয়।

এটি মৌসুমি ঝড়বৃষ্টি। চৈত্র-বৈশাখ মাসে এটা স্বাভাবিক। এজন্য এই মৌসুমকে ঝড়বৃষ্টির মৌসুমও বলা হয়। তবে রাজশাহীর ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তাপমাত্রা ৩৪ থেকে ৩৭ ডিগ্রির মধ্যে ওঠানামা করছে। শুক্রবার রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৪ ডিগ্রি সেলসিয়াস। সকাল ৬টায় বাতাসের আর্দ্রতা ছিলো ৯৪ শতাংশ এবং বিকেল ৩টায় ছিলো ৭২ শতাংশ; জানান আবহাওয়া পর্যবেক্ষক আবদুস সালাম।

এছাড়া ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে- রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কয়েকটি স্থানে এবং খুলনা, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের এক বা দুই স্থানে ঝড়ো হাওয়া ও ঘূর্ণিঝড়সহ বাতাসের সঙ্গে বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টির আশঙ্কা রয়েছে।

দিনাজপুরে ১ জন নিহত

আকাশে গর্জন আর শিলা বৃষ্টির মধ্যদিয়ে মওসুমের প্রথম বৃষ্টিপাতে দিনাজপুরের আম-লিচুর মুকুলসহ ফসলের ক্ষতি হয়েছে। এসময় পার্বতীপুরে ঘরের টিনের উপর কাজ করার সময় বৃষ্টিতে শিলার আঘাতে সৈয়দ আলী নামে একজনের মৃত্যু হয়েছে। মৃত সৈয়দ আলী (৫৫) পার্বতীপুর উপজেলার চন্ডিপুর ইউনিয়নের চৈতাপাড়া গ্রামের মৃত লাল মোহাম্মদের ছেলে। এছাড়া পার্বতীপুর পৌরসভার রুস্তমনগর মহল্লার গোলাম রসুল মিন্টু নামের এক ব্যক্তি (৫২) তার নিজ বাড়িতে শিলা পাথরের আঘাতে আহত হয়েছেন বলে জানা গেছে।

শুক্রবার ঝড়ো হাওয়া আর কালো মেঘে আচ্ছন্ন হয়ে শিলা বৃষ্টি শুরু হয়। কোথাও কোথাও অনেক গাছ উপড়ে পড়ে যায়। দিনাজপুর সদর, কাহারোল, খানসামা, চিরিরবন্দর, সেতাবগঞ্জসহ বিভিন্ন উপজেলায় প্রবল বেগে দমকা হাওয়ার সাথে এ শিলা বৃষ্টি হয়েছে। টিনের চালাবিশিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান ও বাড়ি ঘরের ক্ষয়ক্ষতি হয়েছে। অনেক স্থানে গাছ উপড়ে পড়েছে। শিলাবৃষ্টি ও ঝড়ে অসংখ্য ঘড়বাড়ি ও টিনের চাল ফুঁটো হয়ে যায়। পাশাপাশি আম-লিচুসহ বিভিন্ন ফসলেরও ক্ষতি হয়েছে।

পার্বতীপুরের চন্ডিপুর ইউনিয়নের ১নং ওয়ার্ড মেম্বার আব্দুস সালাম এর সত্যতা স্বীকার করে জানান, শুক্রবার দুপুর ১২টায় পার্বতীপুরে ঘূর্ণিঝড় ও শিলা বৃষ্টি শুরু হয়। শিলা পাথরের আঘাতে চন্ডিপুর ইউনিয়নের চৈতাপাড়া গ্রামের সৈয়দ আলী (৫৫) নামে এক ব্যক্তি মারা গেছেন। ঝড়ের সময় সে তার নিজ ঘরের টিনের চালা সংস্কার করছিলেন। শিলা পাথরের আঘাতে ঘটনাস্থলে তার মৃত্যু হয়। ১৫ মিনিট স্থায়ী শিলা বৃষ্টি ও ঝড়ে অসংখ্য ঘড় বাড়ি ও টিনের চাল ফুঁটো হয়ে যায়। আম, লিচু, ভুট্টা ও গমেরও ক্ষতি হয়েছে বলে জানান তিনি।

সিলেটে আহত ৫

সিলেটে ঝড়ে ব্যাপক ক্ষতি হয়েছে। বিভিন্ন স্থানে ঝড় ও শিলাবৃষ্টিতে ক্ষতি হয়েছে কাচা ও আধাপাকা ঘর। ঝড়ে সিলেট বিভাগীয় স্টেডিয়ামের মসজিদের টিনের চাল উড়ে গিয়ে আহত হয়েছেন ৫ জন। এছাড়া ঝড়ের কারণে বিদ্যুৎ ব্যবস্থার ব্যাপক ক্ষতি হয়েছে বলে জানা গেছে। বৃহস্পতিবার রাত ৮টায় সিলেট নগরীর উপর দিয়ে আকস্মিক ঝড় বয়ে যায়। এতে বিভিন্ন স্থানে কাচা ও আধাপাকা ঘরের ব্যাপক ক্ষতি হয়। কারো ঘরের চাল উড়ে গেছে, আবার কোথাও ভেঙে পড়েছে পুরো ঘর।

সিলেট সিটি করপোরেশনের ৬নং ওয়ার্ডের কাউন্সিলর ফরহাদ চৌধুরী শামীম জানান, ঝড়ে তার ওয়ার্ডে অবস্থিত বিভাগীয় স্টেডিয়াম জামে মসজিদের টিনের চাল উড়ে যায়। এসময় মুসল্লীরা এশার নামাজ আদায় করছিলেন। চাল উড়ে গিয়ে অন্তত ৫ জন আহত হন বলে জানান তিনি। এছাড়া ঝড়ে নগরীর বিভিন্ন স্থানে গাছ উপড়ে পড়ে পুরো নগরীর বিদ্যুৎ ব্যবস্থা বিপর্যস্ত হয়ে পড়ে। বিদ্যুৎ ব্যবস্থা স্বাভাবিক করতে আজ বিকেল পর্যন্ত কাজ করতে হয়েছে বিদ্যুৎ বিভাগকে।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সতর্ক সংকেত,শিলাবৃষ্টি,কালবৈশাখী,কালবৈশাখী, ঝড়,ঝড়
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist