খুলনায় বিদেশি পাখির প্রদর্শনী

প্রকাশ : ২৩ ফেব্রুয়ারি ২০১৮, ১৪:৪৮ | আপডেট : ২৩ ফেব্রুয়ারি ২০১৮, ১৫:০৩

অনলাইন ডেস্ক

'খাঁচায় পাখি পোষে যারা, নেশা ও সন্ত্রাসমুক্ত থাকে তারা। প্রকৃতিকে ভালবাসুন-পাখিকে ভালবাসুন। আপনি মন ও মননে উদার এবং সমৃদ্ধশীল হউন।' এই স্লোগানে শিল্প, বন্দর ও বিভাগীয় নগরী খুলনায় দ্বিতীয়বারের মতো বিদেশি পোষা পাখির প্রদর্শনী শুরু হয়েছে। শুক্রবার বেলা ১২টায় খুলনা প্রেসক্লাব মিলনায়তনে দুই দিনব্যাপী এ প্রদর্শনীর উদ্বোধন করা হয়। প্রদর্শনীতে অস্ট্রেলিয়া, আমেরিকা এবং আফ্রিকার আমাজান অঞ্চলের ৪৬ প্রজাতির পাখি স্থান পেয়েছে।

খুলনা এভিকালচার বার্ড ব্রিডার্স সোসাইটি এ প্রদর্শনীর আয়োজন করেছে। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি সাব্বির আহমেদ মুন্না। এতে প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য মিজানুর রহমান মিজান। বিশেষ অতিথি ছিলেন কেসিসি মেয়র মনিরুজ্জামান মনি।

প্রদর্শনীতে বিদেশি ব্লু অ্যান্ড গোল্ড ম্যাকাউ, সালফার ক্রেস্টেড কাকাতুয়া, রিং নেক প্যারোট,গ্রে প্যারোট, সান কনুর, লরিকেট, গোল্ডেন ম্যানটেইল রোজিলা, জেন্ড এ কনুর, পাইনঅ্যাপেল কনুর, গ্রে গ্রিন টার্কোজিয়ান, সাদা টিয়া, হলুদ টিয়া, বদরিকা, জাভা, ফিন্স, গোল্ডিয়ানা ফিন্স, বাংলিশ ফিন্স, বাজেরিগার, সিনামন পার্ল ককাটেল, লুটিনো, লাভ বার্ড, ক্রেসটেড ডাভ, সিল্কি হেন, বেনথান হেন, এবং অস্ট্রেলিয়ান বাজেরিগারসহ ৪৬ প্রজাতির পাখি স্থান পেয়েছে। খাঁচার ভেতর প্রদর্শিত অপূর্ব সুন্দর এই পাখিগুলো দেখে মুগ্ধ হচ্ছেন দর্শনার্থীরা। তবে এ প্রদর্শনীতে কোনো পাখি বিক্রি করা হচ্ছে না।

পিডিএসও/হেলাল