আজ আংশিক সূর্যগ্রহণ

প্রকাশ : ১৫ ফেব্রুয়ারি ২০১৮, ০৮:৩৪

অনলাইন ডেস্ক

আজ আংশিক সূর্য গ্রহণ দেখা যাবে। এই গ্রহণটি বাংলাদেশ থেকে দেখা যাবে না। দক্ষিণ জর্জিয়া, প্রশান্ত মহাসাগর, ব্রাজিল, চিলি, আর্জেন্টিনার মতো কয়েকটি দেশ এই মহাজ্যোতির্বৈজ্ঞানিক ঘটনা প্রত্যক্ষ করা যাবে। এ বছর মোট তিনটি সূর্য গ্রহণ রয়েছে, তার মধ্যে একটি বাংলাদেশ থেকে দেখা যাবে।

পৃথিবী ও সূর্যের মাঝে চন্দ্র আসলে সূর্যগ্রহণ হয়। সূর্যগ্রহণে চাঁদ সূর্যকে সম্পূর্ণ ঢেকে ফেলতে পারে, ফলে কোনো স্থানে তখন হয় পূর্ণ সূর্যগ্রহণ। পূর্ণ সূর্যগ্রহণে সূর্য পুরো ঢাকা পড়ে যায় বলে সৌরমুকুট দেখা যায়।

দেশের বিজ্ঞান ও মহাকাশ গবেষণা সংগঠন অনুসন্ধিৎসু চক্র জানিয়ে, আজ ১৫ ফেব্রুয়ারি আংশিক সূর্য গ্রহণ সংঘঠিত হবে। তবে গ্রহণটি বাংলাদেশের আকাশ হতে পর্যবেক্ষণ করা যাবে না।

গ্রহণটি বাংলাদেশ সময় রাত (১৬ ফেব্রুয়ারি) ১২টা ৫৫ মিনিট ৫১ সেকেন্ডে শুরু হয়ে শেষ হবে রাত ৪টা ৪৭ মিনিট ৮ সেকেন্ডে। আংশিক এই সূযগ্রহণ পর্যবেক্ষণ করা যাবে দক্ষিণ আমেরিকার দক্ষিণ অংশে, প্যাসিফিক, আটলান্টিক, এন্টার্কটিকায়।

নাসার পরামর্শ অনুযায়ী খালি চোখে সূর্যগ্রহণ দেখা উচিৎ নয়। এরজন্য উপযুক্ত চশমা বা এক্সরে প্লেট সামনে রেখে তার দ্বারা এই দৃশ্য দেখা উচিত। কারণ, এই সময়ে সূর্যের ক্ষতিকর রশ্মি এসে চোখের দৃষ্টিকে আক্রান্ত করতে পারে।

পিডিএসও/হেলাল