বিনোদন প্রতিবেদক

  ১৯ অক্টোবর, ২০১৭

লুমিনের কণ্ঠে বঙ্গবন্ধু, পঁচিশে মার্চ ও মা-এর গান

ফিডব্যাক ব্যান্ডের ভোকাল লুমিন। সাধারণত ব্যান্ডের বাইরে এককভাবে গান করেন না। এবার ব্যান্ডের বাইরে গিয়ে তিনটি গানে কণ্ঠে দিলেন এই সংগীতশিল্পী। গান তিনটির শিরোনাম হলো—পঁচিশে মার্চ, কাঁদো বাঙালি আজ কাঁদো ও মা। প্রথম দুটি গান আগেই ধারণ হয়েছে। গত সোমবার সন্ধ্যায় মা গানটি রাজধানীর ম্যক্সটিউন স্টুডিওতে লুমিনের কণ্ঠে ধারণ হয়।

সবগুলো গান লিখেছেন ঠাকুরগাঁওয়ে কর্মরত অতিরিক্ত পুলিশ সুপার দেওয়ান লালন আহমেদ, সুর করেছেন সাজেদ ফাতেমী। সংগীত করেছেন জে আর সুমন।

ব্যান্ডের বাইরে গিয়ে প্রথম গান করা প্রসঙ্গে লুমিন বলেন, লালন আমার বিশ্ববিদ্যালয়ের বন্ধু। পুলিশে কর্মরত থাকলেও থিয়েটার করা, বই লেখা, গান লেখা তার দীর্ঘদিনের সাংস্কৃতিকচর্চা। বন্ধুর অনুরোধ ফেলতে পারিনি।

তিনি আরও বলেন, বঙ্গবুন্ধ, পঁচিশে মার্চ আর মা-এর ওপর গানগুলো। তাই নিজেও খানিকটা তাগিদ অনুভব করেছি গানগুলো গাইতে। গানগুলোর গীতিকার দেওয়ান লালন বলেন, মুক্তিযোদ্ধার সন্তান আমি। নিজেও মুক্তিযুদ্ধ ধারণ করি। সেই চেতনা থেকেই এ ধরনের গান লেখা।

এরআগে মুক্তিযুদ্ধের ওপর দুটি বইও লিখেছেন এই পুলিশ কর্মকর্তা। চলতি বছর অমর একুশের বইমেলায় প্রকাশিত হয় পুলিশের খেরোখাতা। তার আগে ২০১৬ সালে প্রকাশিত হয় বাবার চোখে মুক্তিযুদ্ধ।

এদিকে লুমিন জানান, সবগুলো গানের ভিডিও করা হবে। এরপর এক এক করে ইউটিউবে মুক্তি দেয়া হবে। ১৯৭১ সালে ২৫ মার্চ রাতে পুলিশের প্রথম প্রতিরোধ নিয়ে রচিত পঁচিশে মার্চ শিরোনামের গানটি ইতোমধ্যেই ঢাকার রাজারবাগ পুলিশ মুক্তিযোদ্ধা যাদুঘরে স্মারক হিসেবে সংরক্ষণ করা হয়েছে।

পিডিএসও/নেহাল/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
লুমিন,সংগীত
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist