দাদার কীর্তি’র দাদা আর নেই

প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি ২০২০, ১১:১২

পার্থ মুখোপাধ্যায়, কলকাতা

প্রয়াত অভিনেতা তাপস পাল। মুম্বাইয়ের একটি বেসরকারি হাসপাতালে মঙ্গলবার ভোররাতে শেষ নিশ্বাস ত্যাগ করেছেন জনপ্রিয় অভিনেতা। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬১।

২৮ জানুয়ারি মুম্বাই গিয়েছিলেন, সেখান থেকে ১ ফেব্রুয়ারি মেয়ে সোহিনী পালের কাছে, আমেরিকায় যাওয়ার কথা ছিল। বিমান ধরার আগেই বুকে ব্যথা অনুভব করেন, ভর্তি করা হয় হাসপাতালে। রাখা হয় ভেন্টিলেশনে। মাঝে চিকিৎসায় সামান্য সাড়া দিলেও সোমবার থেকে অবস্থার অবনতি শুরু হয়। মঙ্গলবার সাড়ে তিনটে নাগাদ তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

১৯৫৮ সালের ২৯ সেপ্টেম্বর হুগলির চন্দননগরে জন্ম তাপস পালের। ছোটবেলা থেকেই অভিনয়ের প্রতি আগ্রহ। কলেজে পড়াকালীন নজরে পড়েন পরিচালক তরুণ মজুমদারের। মাত্র ২২ বছর বয়সে মুক্তি পায় প্রথম ছবি দাদার কীর্তি। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি। একের পর এক হিট ছবি উপহার দিয়েছেন দর্শকদের।

উল্লেখযোগ্য ছবির মধ্যে সাহেব, অনুরাগের ছোঁয়া, পারাবত প্রিয়া, ভালোবাসা ভালোবাসা। সাহেব ছবির জন্য ফিল্ম ফেয়ার অ্যাওয়ার্ড পান ১৯৮১ সালে। বাংলার পাশাপাশি অভিনয় করেছেন হিন্দি ছবিতেও। মাধুরী দীক্ষিতের বিপরীতে অভিনয় করেছেন অবোধ ছবিতে। কৃষ্ণনগর লোকসভা থেকে তৃণমূলের লোকসভার সাংসদ ছিলেন তাপস পাল।

পিডিএসও/হেলাল