reporterঅনলাইন ডেস্ক
  ০৬ ডিসেম্বর, ২০১৯

তারেক মাসুদের জন্মদিনে নানা আয়োজন

তারেক মাসুদ (জন্ম : ৬ ডিসেম্বর ১৯৫৬)

নন্দিত চলচ্চিত্রকার তারেক মাসুদের ৬৩তম জন্মবার্ষিকী আজ। এ উপলক্ষে থাকছে নানা আয়োজন।

তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট ও মুভিয়ানা ফিল্ম সোসাইটির উদ্যোগে বাংলাদেশ শিল্পকলা একাডেমির চিত্রশালা মিলনায়তনে বিকাল ৫টায় শুরু হবে অনুষ্ঠান। এর একটি পর্বে থাকছে তারেক মাসুদের বক্তৃতা ও সাক্ষাৎকারের সংকলন ‘চলচ্চিত্রকথা’ বইয়ের প্রকাশনা অনুষ্ঠান।

আরেকটি পর্বে থাকছে ‘তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০১৯’। বক্তৃতার এবারের বিষয় ‘রাজনৈতিক ইসলাম এবং পশ্চিমা সেক্যুলারতন্ত্রের বাইরে : তারেক মাসুদের শিল্প ও সাধনা’। বক্তা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান, চলচ্চিত্র গবেষক আবদুল্লাহ আল মামুন। অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন চলচ্চিত্র গবেষক অনুপম হায়াৎ এবং মানবাধিকারকর্মী খুশী কবির।

এ ছাড়া থাকবে তারেক মাসুদের চলচ্চিত্র প্রদর্শনী।

তারেক মাসুদের জন্ম ফরিদপুরে, ১৯৫৬ সালের আজকের এই দিনে। ২০১১ সালের ১৩ আগস্ট নির্মাণাধীন চলচ্চিত্র ‘কাগজের ফুল’-এর লোকেশন খোঁজার পর ঢাকা ফেরার সময় মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় তারেক মাসুদ, ক্যামেরা সঞ্চালক আশফাক মুনীর মিশুকসহ পাঁচজন নিহত হন।

তার উল্লেখযোগ্য চলচ্চিত্র ‘মুক্তির গান’, ‘মুক্তির কথা’, ‘মাটির ময়না’, ‘অন্তর্যাত্রা’, ‘নরসুন্দর’ ও ‘রানওয়ে’। ‘মাটির ময়না’ কান চলচ্চিত্র উৎসবে ক্রিটিকস প্রাইজ অর্জন করে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আয়োজন,তারেক মাসুদ,জন্মদিন,চলচ্চিত্র
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close