reporterঅনলাইন ডেস্ক
  ২৯ জুন, ২০১৯

আন্তর্জাতিক তিন উৎসবে ‘যুদ্ধটা ছিল স্বাধীনতার’

তিনটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রতিযোগিতা বিভাগে অংশ নিচ্ছে জাতীয় পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্র পরিচালক আশরাফ শিশিরের মুক্তিযুদ্ধভিত্তিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘যুদ্ধটা ছিল স্বাধীনতার’।

আজ ২৯ জুন থেকে ৬ জুলাই পর্যন্ত ইতালিতে হবে ‘১৭তম ইস্কিয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’, ২১ থেকে ২৮ জুলাই পর্যন্ত লন্ডনে হবে ‘২০তম রেইনবো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’ এবং ২৬ থেকে ২৮ আগস্ট পর্যন্ত ভারতের কাশ্মীরে অনুষ্ঠিতব্য ‘তৃতীয় ওয়ালুর লেক আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’—এ প্রদর্শিত হবে বাংলাদেশের এই চলচ্চিত্র।

আমাদের মহান মুক্তিযুদ্ধের সত্য ঘটনা অবলম্বনে চলচ্চিত্রটি নির্মিত হয়েছে। ১৯৭১ সালের ডিসেম্বরের মাঝামাঝি সময়ে যখন পাকিস্তানি হানাদার বাহিনীর সদস্যরা একে একে ঢাকার দিকে পালিয়ে আসছিল, তখন তাদের বিরুদ্ধে প্রতিরোধ করেন মুক্তিযোদ্ধারা।

মিত্র বাহিনীর সাহায্যে প্লেন থেকে বোমা ফেলে উড়িয়ে দেওয়া হয় দেশের বৃহত্তম রেলসেতু হার্ডিঞ্জ ব্রিজের একটি স্প্যান, ফলে ছত্রভঙ্গ হয়ে পড়ে পাকিস্তানি সেনারা। ঈশ্বরদীর পাকশী রেলওয়ে অফিসে আজও সেই বোমার একটি খোসা কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে। সেই গল্পটিকে ফিকশন হিসেবে ক্যামেরায় ধারণ করার চেষ্টা করেছেন নির্মাতা। ইতোমধ্যেই চলচ্চিত্রটি বাংলাদেশ ফিল্ম সেন্সর বোর্ড থেকে প্রদর্শনের সনদপ্রাপ্ত হয়েছে।

এই প্রসঙ্গে পরিচালক আশরাফ শিশির বলেন, ‘আমাদের গর্ব করার মতো ইতিহাস হচ্ছে আমাদের মুক্তিযুদ্ধ। আমাদের মুক্তিযুদ্ধের সেই ইতিহাস বিভিন্ন দেশের মানুষ এই চলচ্চিত্রের মাধ্যমে কিছুটা হলেও জানতে পারবে, এজন্য আমরা আনন্দিত।’

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
যুদ্ধটা ছিল স্বাধীনতার,মুক্তিযোদ্ধার সিনেমা,আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close