reporterঅনলাইন ডেস্ক
  ১৯ অক্টোবর, ২০১৮

দর্শকের আগ্রহে ‘দেবী’

অনেক প্রতীক্ষার পর আজ সারা দেশের ২৯ হলে মুক্তি পেয়েছে সরকারি অনুদানে জয়া আহসান প্রযোজিত হুমায়ূন আহমেদের উপন্যাস অবলম্বনে নির্মিত অনম বিশ্বাস পরিচালিত ‘দেবী’ ছবিটি। বিগত প্রায় এক মাসে জয়া আহসান এই চলচ্চিত্রটি বাংলাদেশের প্রতিটি দর্শকের কাছে দেখার জন্য আগ্রহ সৃষ্টির ক্ষেত্রে নানা ধরনের ব্যতিক্রমী প্রচারণায় অংশ নিয়েছেন। সেই অপেক্ষার প্রহর শেষে আজ দর্শকের সামনে হাজির ‘দেবী’।

চলচ্চিত্রটিতে অভিনয় এবং সব শিল্পীদের আন্তরিক সহযোগিতা প্রসঙ্গে জয়া আহসান বলেন, ‘মনটা ভীষণ খারাপ বাচ্চু ভাইয়ের হঠাৎ চলে যাওয়ায়। আমার সঙ্গে হলে বসে দেবী দেখার কথা ছিল তার। কিছুদিন আগেও একটি শোতে তিনি আমাকে দেখে অনেক অনুপ্রেরণা দিয়েছিলেন। তার চলে যাওয়াটা আমাদের জন্য ভীষণ শূন্যতার। যাই হোক, দেবীতে রানু একটি চ্যালেঞ্জিং চরিত্র। একই সঙ্গে দুজন মানুষ বাস করে তার ভেতর। এই চরিত্রটি ফুটিয়ে তুলতে আমাকে অনেক শ্রম দিতে হয়েছে।

আবার এটাও সত্যি, হুমায়ূন আহমেদের রানুর চেয়ে অনম বিশ্বাসের রানু চরিত্রটি একটু আলাদা। অন্যভাবে অ্যাডাপ্ট করা। কোন চরিত্রে দেবী’তে কে কতটা ভালো করেছেন সেই বিচারে আমি যাব না। যেহেতু দেবী আজ মুক্তি পাচ্ছে। তাই দর্শকের রায়ের অপেক্ষাতেই থাকব আমি। আমি বিশেষত কৃতজ্ঞ চঞ্চল চৌধুরী, অনিমেষ আইচ, শবনম ফারিয়া, ইরেশ জাকের-তারা প্রত্যেকেই দেবীর প্রচারণায় আমাকে ভীষণভাবে সহযোগিতা করেছেন। আমি বিশ্বাস করি, একটি ভালো চলচ্চিত্র নির্মাণের পর তা দর্শকের কাছে পৌঁছানোর জন্য ভালো প্রচারণাটাও জরুরি। যে কারণে বাংলাদেশের সংবাদমাধ্যমের প্রতিও আমি বিশেষভাবে কৃতজ্ঞ।’

চঞ্চল চৌধুরী বলেন, ‘শুরুতেই বাচ্চু ভাইয়ের বিদেহী আত্মার শান্তি কামনা করছি। দেবী নিয়ে আমার প্রত্যাশা একটাই, আর তা হলো দেবী দেখতে যেন দর্শক হলে যান। দর্শক যেন দেবীর ইউটিউবে প্রচারের অপেক্ষায় যেন না থাকেন। কারণ দর্শক হলে গেলে একজন প্রযোজক নতুন চলচ্চিত্র নির্মাণের ক্ষেত্রে উৎসাহ পাবেন। আমাদের এখানে এই সময়ে চলচ্চিত্র নির্মাণ করা খুব কঠিন। বাজেট এবং আনুষঙ্গিক অন্যান্য সবকিছু মিলিয়ে চলচ্চিত্র নির্মাণ খুবই কঠিন। তাই জয়া আহসান যেহেতু অনেক কষ্ট করে তার প্রযোজনায় দেবী নির্মাণ করেছেন, আসুন তাকে উৎসাহ দিতে আমরা দেবী দেখতে মহাসমারোহে দলে দলে হলে যাই। হুমায়ূন আহমেদের গল্পের চরিত্রগুলোতে পর্দায় কতটুকু ভালোলাগবে তাও দর্শকের দেখা উচিত।

অনম বিশ্বাস অনেক আন্তরিকতা নিয়ে চলচ্চিত্রটি নির্মাণ করেছেন। আমার বিশ্বাস দেবী দর্শকের ভালো লাগবে। হুমায়ূন আহমেদের গল্পে তো একটা জাদু আছেই। কিন্তু তার অভিনীত চরিত্রগুলো সিনেমার পর্দায় কতটুকু জাদু দেখাতে পারে, তা দেখার জন্য হলেও যেন দর্শক হলে যান।’

চঞ্চল চৌধুরী নিজের ফেসবুকে দেবী মুক্তি নিয়ে লিখেছেন, ‘আজকের দিনটা মহা উৎসবের দিন ছিল,আমাদের প্রাণের মানুষ বাচ্চু ভাই বেদনায় ঝাপসা করে দিয়ে গেল। তবুও নিয়ম থেমে থাকে না! আইয়ুব বাচ্চু ভাইয়ের প্রতি বিনম্র শ্রদ্ধায় দেবীর যাত্রা শুরু আজ। আনন্দের বেদনার এই যাত্রায় দর্শকের ভালোবাসা চাই।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
দেবী,মিসির আলী,হুমায়ূন আহমেদ,জয়া আহসান
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close