বিদেশগামীদের সচেতনতায় মৌসুমী

প্রকাশ : ১৩ অক্টোবর ২০১৮, ১৪:৪৯

বিনোদন প্রতিবেদক

প্রিয়দর্শিনী মৌসুমী বেশ কয়েক বছর ধরে ইউনিসেফের শুভেচ্ছা দূত হিসেবে কাজ করে আসছেন। একজন অভিনেত্রী হিসেবে দায়িত্ববোধের জায়গা থেকে নানা ধরনের সামাজিক কার্যক্রমে অংশগ্রহণ করেন তিনি। অভিনয় জীবনের শুরু থেকেই তিনি তা করে আসছেন। যে কারণে তার পরবর্তী প্রজন্মের নায়িকাদের কাছে মৌসুমী একটি আদর্শের নাম।

অভিবাসন ও কর্মসংস্থান আইনবিষয়ক ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশনের (আইএলও) ‘জেনে মেনে বিদেশ যাই’ শীর্ষক প্রচারণার কাজে অংশ নিয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত নায়িকা ও পরিচালক মৌসুমী। সম্প্রতি তিনি এই প্রচারণার অংশের শুটিংয়ের কাজ শেষ করেন। মৌসুমীর প্রচারণার কাজটির নির্দেশক ছিলেন গুণী নাট্য নির্মাতা রহমতুল্লাহ তুহিন। মূলত দেশের বাইরে কর্মসংস্থানের জন্য বিদেশগামীদের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষ্যেই মৌসুমী এই প্রচারণায় অংশ নিয়েছেন।

নির্মাতা রহমতুল্লাহ তুহিন জানান, ৪০ মিনিটের একটি নাটক তিনি এরই মধ্যে নির্মাণ করেছেন। নাটকের নাম ‘বিদেশ বাবু’। এই নাটকটির একেবারে শেষ অংশে মৌসুমীর প্রচারণার অংশটি দর্শক দেখতে পাবেন। নাটকটিতে তিনটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন সাব্বির আহমেদ, ফারজানা রিক্তা ও নীলভ। নাটকটি রচনা করেছেন অয়ন চৌধুরী।

কর্মসংস্থানের জন্য বিদেশগামীদের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে কাজ করা প্রসঙ্গে মৌসুমী বলেন, এটা তো আসলে সামাজিক সচেতনতা সৃষ্টির একটি কাজ। আমি আমার অবস্থান থেকে কাজটি অনেক আন্তরিকতা নিয়ে করেছি যাতে সবার উপকার হয়। আমাদের দেশের অনেকেই না জেনে দেশের বাইরের যাওয়ার নানা নিয়মকানুন সম্পর্কে অবহিত না হয়ে দেশের বাইরে যান। তাদের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষ্যেই আমার এ কাজটি করা। আমার এ কাজের মাধ্যমে যদি দেশের মানুষের উপকার হয়, দেশের বাইরে যেতে গিয়ে গিয়ে যদি কারো আর ভুল ত্রুটি না হয়—সেটাই হবে আমার জন্য অনেক ভালোলাগার। ’

নাটক নির্মাণ এবং মৌসুমীকে প্রচারণায় অংশগ্রহণ করানো, পুরো বিষয়টির সার্বিক তত্ত্বাবধানে আছে ‘এক্সপ্রেসন’। রহমতুল্লাহ তুহিন জানান, আগামী মাস থেকেই ‘বিদেশ বাবু’ নাটক প্রচারণার মধ্যদিয়ে মৌসুমীর ‘জেনে মেনে বিদেশ যাই’ প্রচারণার কাজটি দর্শক দেখতে পাবেন বিভিন্ন চ্যানেলে। এদিকে এরই মধ্যে মুক্তি পেয়েছে মৌসুমী অভিনীত এ কে সোহেল পরিচালিত ‘পবিত্র ভালোবাসা’ চলচ্চিত্রটি। আগামী ১৪ ডিসেম্বর মুক্তি পাওয়ার কথা রয়েছে হাবিবুল ইসলাম হাবিব পরিচালিত ‘রাত্রির যাত্রী’ চলচ্চিত্রটি।

পিডিএসও/তাজ