reporterঅনলাইন ডেস্ক
  ১৩ সেপ্টেম্বর, ২০১৮

আগামী বইমেলায় কুসুম শিকদারের ছোটগল্পের বই

২০১৬ সালে অন্বেষা প্রকাশনী থেকে একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছিল অভিনেত্রী কুসুম শিকদারের লেখা প্রথম কবিতার বই ‘নীল ক্যাফের কাব্য’। প্রথম বই লিখেই কুসুম অর্জন করেছিলেন ‘সিটি আনন্দ আলো সাহিত্য পুরস্কার’। এবার আসছে একুশে গ্রন্থমেলার জন্য তিনটি ছোটগল্প লিখছেন তিনি। আশা করছেন ডিসেম্বরের মধ্যেই লেখা শেষ হয়ে যাবে। আর তখনই তিনি প্রকাশনা সংস্থা চূড়ান্ত করবেন।

এদিকে এ বছর গৌতম ঘোষ পরিচালিত চলচ্চিত্র ‘শঙ্খচিল’-এ অভিনয়ের জন্য শ্রেষ্ঠ অভিনেত্রী হিসেবে ২০১৮ সালের ৮ জুলাই তার হাতে উঠে আসে প্রথমবারের মতো জাতীয় চলচ্চিত্র পুরস্কার। কুসুম শিকদার অভিনীত প্রথম চলচ্চিত্র প্রয়াত খালিদ মাহমুদ মিঠু পরিচালিত ‘গহীনে শব্দ’। এরপর তিনি স্বপন পরিচালিত ‘লালটিপ’ চলচ্চিত্রে অভিনয় করেন। এই দুটি চলচ্চিত্রে তার বিপরীতে ছিলেন ইমন। তবে ‘শঙ্খচিল’ চলচ্চিত্রে তার বিপরীতে ছিলেন প্রসেনজিৎ। কুসুম অভিনীত ‘শঙ্খচিল’ চলচ্চিত্রটিও ভারতে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করে।

অনেকেরই অজানা কুসুম উচ্চাঙ্গ এবং নজরুলসংগীতে বেশ পারদর্শী একজন শিল্পী। নজরুল একাডেমি থেকে বারো বছরের সার্টিফিকেট কোর্স সম্পন্ন করার পাশাপাশি তিনি ওস্তাদ ফুল মোহাম্মদের কাছে উচ্চাঙ্গসংগীত এবং ওস্তাদ মোরশেদের কাছে নজরুলসংগীতের তালিম নিয়েছিলেন। তার গানের অ্যালবামগুলো হচ্ছে ‘তুমি আজ কতোদূরে’, ‘অদল বদল’ এবং ‘জীবনের যতো চাওয়া’।

‘লাক্স আনন্দধারা মিস ফটোজেনিক-২০০২’-এ চ্যাম্পিয়ন হওয়ার পর অভিনেত্রী হিসেবেই এগিয়ে চলা শুরু হয়। তার অভিনীত প্রথম নাটক অরুণ চৌধুরী পরিচালিত ‘বিয়ের আংটি’। এতে তার সহশিল্পী ছিলেন তারিন, মাহফুজ ও জয়। তার প্রথম টিভি ধারাবাহিক সোহেল আরমানের ‘তিন পুরুষ’। কুসুমের কণ্ঠে সর্বশেষ ‘নেশা’ গানটি শোনা যায়, যা সাম্প্রতিক সময়ে বেশ আলোচনায় আসে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কুসুম শিকদার,ছোটগল্প,বইমেলা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close