reporterঅনলাইন ডেস্ক
  ১০ সেপ্টেম্বর, ২০১৮

শুভ জন্মদিন এটিএম শামসুজ্জামান

কিংবদন্তি অভিনেতা এটিএম শামসুজ্জামানের জন্মদিন আজ। ১৯৪১ সালের আজকের এই দিনে নোয়াখালীর দৌলতপুরে জন্মগ্রহণ করেন তিনি। পাঁচ ভাই ও তিনি বোনের মধ্যে এটিএম শামসুজ্জামান সবার বড়।

১৯৬১ সালে পরিচালক উদয়ন চৌধুরীর ‘বিষকন্যা’ চলচ্চিত্রে সহকারি পরিচালক হিসেবে চলচ্চিত্র জীবন শুরু করেন।

প্রথম কাহিনী ও চিত্রনাট্য লিখেছেন ‘জলছবি’ চলচ্চিত্রের জন্য। পরিচালক ছিলেন নারায়ণ ঘোষ মিতা। আর এই ছবিটির মাধ্যমেই অভিনেতা ফারুকের চলচ্চিত্রে অভিষেক হয়।

এ পর্যন্ত শতাধিক চলচ্চিত্রের চিত্রনাট্য ও কাহিনী লিখেছেন তিনি। প্রথম দিকে কৌতুক অভিনেতা হিসেবে চলচ্চিত্র জীবন শুরু করলেও ১৯৬৫ সালে ভিন্ন ধারার অভিনেতা হিসেবে চলচ্চিত্রে আগমন তার।

১৯৭৬ সালে চলচ্চিত্র পরিচালক আমজাদ হোসেনের ‘নয়নমণি’ চলচ্চিত্রে খলনায়কের চরিত্রে অভিনয় করে আলোচনায় আসেন এটিএম শামসুজ্জামান।

এরপর একের পর এক চলচ্চিত্রে অভিনয় করেন এই কিংবদন্তি। চলচ্চিত্রে অভিনয়ের জন্য পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন তিনি। ২০১৫ সালে পেয়েছেন রাষ্ট্রীয় সর্বোচ্চ সম্মাননা একুশে পদক।

বর্তমানে চলচ্চিত্রে কাজ না করলেও নাটকে নিয়মিত কাজ করছেন এই অভিনেতা।

এটিএম শামসুজ্জামান বলেন, ‘মৃত্যুর কথা মনে পড়ে যায় জন্মদিন এলে। জন্মদিন আসা মানেই মুত্যুর দিকে আরও একধাপ এগিয়ে যাওয়া। জন্মদিনে সবার কাছে দোয়া চাই, আমার জন্য প্রাণ ভরে দোয়া করবেন আল্লাহ যেন আমাকে সুস্থ রাখেন।’

পিডিএসও/রিহাব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শুভ জন্মদিন,এটিএম শামসুজ্জামান
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close