রাজশাহী ব্যুরো

  ১৯ আগস্ট, ২০১৮

নৃত্যগুরু বাদল আর নেই

স্বাধীনতা পদকপ্রাপ্ত রাজশাহীর নৃত্যগুরু বজলার রহমান বাদল আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। রোববার বিকেল ৪টার দিকে তার মৃত্যু হয়। তবে সন্ধ্যা ৬টার দিকে তার মৃত্যুর ঘোষণা দেয় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ।

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের ভারপ্রাপ্ত পরিচালক ডা. মোসাদ্দেক হোসেন এ তথ্য নিশ্চিত করে জানান, রোববার বেলা ১১টার দিকে বজলার রহমান বাদলকে হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) নেওয়া হয়েছিল।

স্বাধীনতা পদকপ্রাপ্ত নৃত্যগুরু বজলার রহমান বাদলের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রাজশাহী সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন। এক শোকবার্তায় মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান মেয়র।

গত ১৭ আগস্ট রাতে গুরুতর অসুস্থ হয়ে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের কার্ডিওলজি বিভাগে ভর্তি হয়েছিলেন বজলার রহমান বাদল। হাসপাতালে ভর্তি হলেও ওয়ার্ডে শয্যা না পেয়ে মেঝেতেই রাত কাটান তিনি। পরদিন সামাজিক যোগাযোগমাধ্যমে খবরটি ছড়িয়ে পড়লে বিষয়টি নজরে আসে সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটনের। তার হস্তক্ষেপে হাসপাতালের ওয়ার্ডে ওইদিনই শয্যা পান বাদল। হাসপাতাল কর্তৃপক্ষ গঠন করে মেডিকেল বোর্ডও।

জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে গত বছর স্বাধীনতা পদক পান ৯৫ বছর বয়সী নৃত্যশিল্পী বজলার রহমান বাদল। শিল্পকলা একাডেমি পুরস্কার, নজরুল একাডেমি পুরস্কারসহ অসংখ্য পুরস্কারে তিনি ভূষিত হয়েছেন। পেয়েছেন ‘নৃত্যগুরু’ উপাধি। এ ছাড়া বহু সংবর্ধনা এবং সম্মাননা পেয়েছেন তিনি। বজলার রহমান বাদল ১৯২৩ সালের ১৮ অক্টোবর ভারতের পশ্চিমবঙ্গের মালদহ জেলা শহরে জন্মগ্রহণ করেন।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নৃত্যগুরু,বাদল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close