টিভি নাটকে প্রথমবার...

প্রকাশ : ০৪ আগস্ট ২০১৮, ০০:০০ | আপডেট : ০৪ আগস্ট ২০১৮, ১১:৩৩

বিনোদন প্রতিবেদক

সুবর্ণা মুস্তাফা, বাংলাদেশের টিভি নাটকের কিংবদন্তি একজন অভিনেত্রী। যার অভিনয় দেখার জন্য এখনো দর্শক অধীর আগ্রহে অপেক্ষা করে। অন্যদিকে শমী কায়সার নাট্যাঙ্গনের অন্যতম প্রিয় মুখ ও জনপ্রিয় অভিনেত্রী। সুবর্ণা মুস্তাফা অভিনয়ে নিয়মিত থাকলেও শমী কায়সারকে এখন আর অভিনয়ে নিয়মিত দেখা যায় না।

আবার নির্মাতা আরিফ খান সব সময়ই তার নাটকে দর্শকের জন্য চমক রাখার চেষ্টা করেন। তিনি তার নির্মিত নাটকগুলোয় শিল্পী নির্বাচনের ক্ষেত্রে সব সময়ই চমক রাখেন। এবারও তার ব্যতিক্রম ঘটেনি। একই নাট্যদল ‘ঢাকা থিয়েটার’-এর হয়ে মঞ্চে দর্শককে মুগ্ধ করেছেন সুবর্ণা মুস্তাফা ও শমী কায়সার। কিন্তু দীর্ঘদিনের পথচলায় এই দুই গুণী অভিনয়শিল্পীকে কখনোই টিভি নাটকে একসঙ্গে দেখা যায়নি। কিন্তু সেই না হওয়া কাজটিই করেছেন আরিফ খান। বদরুল আনাম সৌদের গল্পে আরিফ খানের নির্দেশনায় সুবর্ণা মুস্তাফা ও শমী কায়সার এবারই প্রথম একসঙ্গে নাটকে অভিনয় করলেন। নাটকের নাম ‘যাত্রাপথের গল্প’।

নাটকটির গল্প প্রসঙ্গে নাট্যকার বদরুল আনাম সৌদ বলেন, ‘আমরা বেশির ভাগ সময়ই মানুষের বাহ্যিক রূপ দেখে মানুষকে বিচার করি, যা একেবারেই সঠিক নয়। আবার দাম্পত্য জীবনে যখন বন্ধুত্ব থাকে না, তখন সে জীবন শুধুই দাম্পত্য জীবন হয়ে ওঠে। তাই যেকোনো সম্পর্কের ক্ষেত্রে বন্ধুত্বটা খুব গুরুত্বপূর্ণ। এরই মধ্যে সুবর্ণা মুস্তাফা ও শমী কায়সার নাটকটির দৃশ্য ধারণে অংশ নিয়েছেন। নাটকটিতে অভিনয় প্রসঙ্গে সুবর্ণা মুস্তাফা বলেন, নাটকটির গল্প সুন্দর। যেহেতু গল্পের প্রয়োজনে ট্রেনের মধ্যে আমাদের শুটিং করতে হয়েছে, তাই আমাদের সবাইকে অনেক শ্রম দিয়ে ধৈর্য ধরে কাজটি করতে হয়েছে। শমী তো এখন অভিনয় করেই না বলা চলে। তার পরও শমী এ নাটকটি অনেক কষ্ট করে করেছে। তাই আমার বিশ্বাস খুব ভালো একটি নাটকই হচ্ছে যাত্রাপথের গল্প।

শমী কায়সার বলেন, সুবর্ণা আপার সঙ্গে মঞ্চে অভিনয় করেছি। কিন্তু কখনো টিভি নাটকে অভিনয় করা হয়ে উঠেনি। বিষয়টি যখন আমরা দুজনই ভাবলাম, তখন বেশ অবাকই হলাম। তবে বেশ কয়েকবার একসঙ্গে কাজ করানোর চেষ্টাও করেছেন বেশ কজন নির্মাতা। অবশেষে আরিফ খানের নির্দেশনাতেই কাজটি করা হলো। গল্পটা এক কথায় চমৎকার। সুবর্ণা আপাকে দেখে দেখেই কিন্তু অভিনয়ে আসার অনুপ্রেরণা পাই এবং একসময় অভিনেত্রীও হয়ে উঠি। তাই তার সঙ্গে প্রথম টিভি নাটকটিও আমার কাছে স্মরণীয় হয়ে থাকবে। এদিকে আসছে ঈদে এনটিভিতে প্রচার হবে ‘যাত্রাপথের গল্প’ নাটকটি। উল্লেখ্য, বিটিভিতে গত ঈদে শমী কায়সারের উপস্থাপনায় ‘ঈদ আলাপন’ ম্যাগাজিন অনুষ্ঠানে সুবর্ণা মুস্তাফা অংশগ্রহণ করেন।

পিডিএসও/রিহাব