বিকালে জাতীয় চলচ্চিত্র পুরস্কার তুলে দেবেন প্রধানমন্ত্রী

প্রকাশ : ০৮ জুলাই ২০১৮, ১২:৫৬

অনলাইন ডেস্ক

রোববার বিকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বসছে বাংলা জাতীয় চলচ্চিত্র পুরস্কারের ৪১তম আসর। বিকাল সাড়ে তিনটা থেকে অনুষ্ঠান শুরু হবে। বাংলাদেশ তথ্য মন্ত্রণালয় ও বিএফডিসি যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করেছে বলে তথ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। আসরে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  

এর আগে গত ৪ এপ্রিল তথ্য মন্ত্রণালয় তাদের ওয়েবসাইটে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৬-এর বিজয়ীদের তালিকা গেজেট আকারে প্রকাশ করে। সেই তালিকা থেকে জানা যায়, ২০১৬ সালের জন্য যৌথভাবে সেরা অভিনেত্রী নির্বাচিত হয়েছেন নুসরাত ইমরোজ তিশা ও কুসুম শিকদার। ২০১৬ সালে মুক্তিপ্রাপ্ত অস্তিত্ব ছবিতে অনবদ্য অভিনয়ের জন্য তিশা ও শঙ্খচিল ছবির জন্য কুসম শিকদারকে নির্বাচিত করা হয়েছে। অন্যদিকে আয়নাবাজি ছবির জন্য সেরা অভিনেতার পুরস্কার পাচ্ছেন চঞ্চল চৌধুরী।

এদিকে, সেরা নারী কণ্ঠশিল্পী হিসেবে জাতীয় পুরস্কার পাচ্ছেন পরিচালক, অভিনেত্রী ও গায়িকা মেহের আফরোজ শাওন। প্রয়াত কথাসাহিত্যিক হুমায়ুন আহমেদের জনপ্রিয় উপন্যাস কৃষ্ণপক্ষ অবলম্বনে নির্মিত একই নামের ছবিতে শাওনের গাওয়া ‘চলো না বৃষ্টিতে ভিজি’ গানটির জন্য সেরা নারী কণ্ঠশিল্পী নির্বাচিত হয়েছেন তিনি। সেরা গায়কের পুরস্কার হাতে উঠবে ওয়াকিল আহমেদের। ‘দর্পণ বিসর্জন’ ছবিতে তার গাওয়া ‘অমৃত মেঘের বারি’ গানটির জন্য সেরা গায়ক নির্বাচিত হয়েছেন তিনি।

এ বছর আজীবন সম্মাননা পাচ্ছেন বাংলা চলচ্চিত্রের জীবন্ত দুই কিংবদন্তী অভিনয়শিল্পী নায়ক ফারুক ও নায়িকা ববিতা। জাতীয় চলচ্চিত্র বিভাগ নিয়মিত ২৮টি ক্যাটাগরিতে পুরস্কার প্রদান করে থাকে। তবে ২০১৬ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২৬টি ক্যাটাগরিতে দেয়া হচ্ছে। পুরস্কার পাচ্ছেন মোট ২৯ জন শিল্পী ও কলাকুশলী।

পিডিএসও/হেলাল