reporterঅনলাইন ডেস্ক
  ২৪ মে, ২০১৮

রোহিঙ্গা ক্যাম্প থেকে ফেসবুক লাইভে প্রিয়াঙ্কার বার্তা

রোহিঙ্গাদের সমস্যা, শিশুদের স্বপ্ন নিয়ে ফেসবুক লাইভে কথা বলার সময় ভক্তদের প্রশ্ন ও নিজের উত্তরে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের অভিজ্ঞতা শেয়ার করেছেন হলিউড এবং বলিউড অভিনেত্রী ও ইউনিসেফের শুভেচ্ছাদূত প্রিয়াঙ্কা চোপড়া।

এ সময় রোহিঙ্গা শিশু ও নারীদের চলমান জীবনের নানা সমস্যার কথা তুলে ধরে প্রিয়াঙ্কা বলেন, রোহিঙ্গা শিশুরা তাদের ভবিষ্যৎ সম্পর্কে কিছুই জানে না। কিন্তু বাংলাদেশে আশ্রিত জীবনে এখন তারা মৌলিক শিক্ষা পাচ্ছে। তাদের স্বাভাবিক জীবন ফিরিয়ে দিতে নিজ নিজ অবস্থান থেকে সবাইকে এগিয়ে আসার আহ্বান করেন প্রিয়াঙ্কা। বৃহস্পতিবার সকালে কক্সবাজার ত্যাগের আগে লাইভ ভিডিওতে এ আহ্বান জানান প্রিয়াঙ্কা চোপড়া।

প্রায় ১৫ মিনিট লাইভ ভিডিওতে কক্সবাজারকে বিদায় জানিয়ে ঢাকার পথে বিমানে উড়াল দেন তিনি। সকাল ৯টায় উখিয়ার কুতুপালং থেকে নিজের ভেরিফাইড ফেসবুক পেইজ থেকে বিশ্ববাসীর উদ্দেশ্যে কথা বলেন তিনি। এ সময় তিনি ভক্তকুলের নানা প্রশ্নের জবাবও দেন।

ইউনিসেফের শুভেচ্ছাদূত প্রিয়াঙ্কা ফেসবুক লাইভে রোহিঙ্গা শিশুদের করুণ অবস্থার বিবরণ দিয়েছেন। বর্ষা মৌসুমে রোহিঙ্গাদের পরিণতি ভয়াবহ হতে পারে বলেও লাইভে উল্লেখ করেছেন তিনি। পাশাপাশি বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে রোহিঙ্গাদের নিয়ে করা ভক্তদের প্রশ্নের জবাব দেন বলিউড অভিনেত্রী। ১৪ মিনিটের সেই বক্তব্যে প্রথমেই বিশুদ্ধ পানির সংকটের কথা তুলে ধরেন।

শৌচাগার ও টিউবওয়েল পাশাপাশি হওয়ায় বৃষ্টিতে পানি দূষিত হচ্ছে বলে উল্লেখ করে তিনি বলেন, এতে নানা রোগ-জীবাণু ছড়িয়ে পড়ছে। শিশুদের জন্য নির্ধারিত ক্যাম্প থেকে প্রিয়াঙ্কা বলেন, নড়বড়ে ছোট ছোট ছাউনিতে রয়েছেন রোহিঙ্গারা। বর্ষা মৌসুমে এদের জীবন শঙ্কায় রয়েছে। এদের বাঁচাতে বিশ্ববাসীকে আরো বেশি ত্রাণ নিয়ে সহযোগিতা করার আহ্বান জানান তিনি।

ভক্তদের উদ্দেশ্যে প্রিয়াঙ্কা বলেন, ‘শিশুদের ধর্ম কী, বাবা-মা কে, এদের পরিচয় কি— এগুলো বড় বিষয় না। এখন এদের দরকার আপনার-আমার সহানুভূতি।’ এক ভক্তের প্রশ্নের জবাবে বলিউড অভিনেত্রী বলেন, ‘শিশুদের আমি জিজ্ঞাসা করেছিলাম তোমাদের স্বপ্ন কী? তাদের সবাই বলে ওঠে, আমি স্কুলে যেতে চাই। এই শিশুরা তাদের ভবিষ্যৎ সম্পর্কে কিছুই জানে না। কিন্তু বাংলাদেশে আশ্রিত জীবনে এখন তারা মৌলিক শিক্ষা পাচ্ছে।’

লাইভে প্রিয়াঙ্কা আরো বলেন, রোহিঙ্গা শিশুদের বার্মিজ, ইংলিশ ও গণিত শেখানো হচ্ছে। তাদের সহায়তায় সবাইকে এগিয়ে আসার জন্য বারবার আহ্বান জানান তিনি।

কক্সবাজারের পুলিশ সুপার আফরাজুল হক টুটুল জানান, ‘প্রায় ১৫ মিনিট ফেসবুক লাইভে আসার পর ৪ দিনের সফরের শেষে বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় সাবেক বিশ্বসুন্দরী ঢাকার উদ্দেশ্যে কক্সবাজার ছেড়ে যান।’

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
প্রিয়াঙ্কা চোপড়া,ইউনিসেফ,রোহিঙ্গা শিবির,রোহিঙ্গা শিশু
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist