‘১৯৯৭ সালে কানে আমাকে ধর্ষণ করেন উইনস্টেইন’

প্রকাশ : ২২ মে ২০১৮, ১৫:৪৮

অনলাইন ডেস্ক

১৯৯৭ সালে কান ফিল্ম ফেস্টিভ্যালে এসেছিলেন ইতালিয়ান অভিনেত্রী আসিয়া আর্জেন্টিও। তখন তার বয়স ছিল ২১ বছর। ওই বছর কানে এসেছিলেন হলিউড প্রযোজক হার্ভে উইনস্টেইনও। 

ফেস্টিভ্যাল চলাকালে আসিয়া আর্জেন্টিওকে কান শহরের একটি হোটেলে ডেকে নিয়ে ধর্ষণ করেছিলেন হার্ভে। ঘটনার ২০ বছর পর সম্প্রতি শেষ হওয়া কান ফিল্ম ফেস্টিভ্যাল মঞ্চে প্রকাশ্যে সেই ঘটনার কথা জানালেন আসিয়া। 

এর আগে গত বছরের শেষের দিকে হার্ভে উইনস্টেইনের কাছে যৌন হয়রানির শিকার হওয়ার বিষয়ে হলিউডের বেশ কয়েক জন নায়িকা মুখ খোলেন। এরপর সামাজিক যোগাযোগ মাধ্যমে 'মি টু' হ্যাশ ট্যাগে অনেক নারীই তাদের যৌন হয়রানির অভিজ্ঞতার কথা জানান।

ওয়েনস্টেইনের বিরুদ্ধে অভিনেত্রী আলিসা মিলানোর অভিযোগের পর হ্যাশ ট্যাগ 'মি টু' ব্যাপক জনপ্রিয়তা পায়। এরপর বিশ্বজুড়ে যৌন হয়রানির শিকার নারীদের অনেকেই এ প্রচারণায় এগিয়ে আসেন। অনেকে আবার নিজের সঙ্গে ঘটে যাওয়া এসব হয়রানির ঘটনা প্রকাশ করেন। তবে এই প্রথম কোনো অভিনেত্রী এভাবে কোনো মঞ্চে প্রকাশ্যে হার্ভে উইনস্টেইনের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ তুললেন। 

শুধু উইস্টাইনের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ করেই থামেননি আসিয়া আর্জেন্টিও। হলিউডের একাধিক পরিচালকও একই কাজ করে থাকেন বলে অভিযোগ করেন তিনি। এই অভিনেত্রী বলেন, কান ফিল্ম ফেস্টিভ্যালে এসব হলিউড প্রযোজকরা নতুন অভিনেত্রীদের শিকার করার জন্য বসে থাকেন।

পিডিএসও/রিহাব