তুহিন খান নিহাল

  ২২ মে, ২০১৮

ঈদের ছবির হিসাব-নিকাশ

মুক্তির জন্য প্রস্তুত ‘চিটাগাইঙ্গা পোয়া, নোয়াখাইল্যা মাইয়া’ ও ‘পোড়ামন-২’

ধর্মীয় রীতি অনুযায়ী রমজানের কারণে এক মাস দেশের প্রেক্ষাগৃহে মুক্তির মুখ দেখে না কোনো সিনেমাই। তবে রমজানের ঈদ আসতে এখনো বাকি অনেকটা সময়। এরইমধ্যে তৈরি হয়েছে ঈদের উত্তেজনা। ঢালিউড পাড়ায় শুরু হয়েছে ঈদের ছবির হিসাবনিকাশ। বিশেষ করে কাকরাইলের সিনেমাপাড়ায় প্রযোজক ও পরিবেশক অফিসে সম্ভাব্য ঈদের ছবি নিয়ে আলোচনা শুরু হয়েছে। ঈদ সামনে রেখে হলমালিকরা এখনই মৌখিকভাবে কাঙ্ক্ষিত ছবির ‘বুকিং’ দেওয়াও শুরু করেছেন। বুকিং এজেন্টদের সঙ্গে প্রযোজকদের চলছে অনানুষ্ঠানিক আলাপ। কারণ, ঈদে বাড়তি দর্শকের কারণে প্রেক্ষাগৃহ থাকে পরিপূর্ণ। তাই ঈদের ছবি নিয়েই ঢাকাই চলচ্চিত্র বাজারের দরপতনের হিসাব সবচেয়ে বেশি হয়।

ইতোমধ্যে মুক্তির মিছিলে যোগ হয়েছে দেশীয় ছবির পাশাপাশি বিদেশি আমদানি করা ছবি। যদিও সাফটা চুক্তির বিষয়ে ৯ মে হাইকোর্টে নিপা এন্টারপ্রাইজের পক্ষে প্রযোজক সেলিনা বেগমের ৬২২৯ নম্বর রিট আবেদনের পরিপ্রেক্ষিতে ১০ মে রিটকারীর পক্ষে আইনজীবী শফিক আহমেদ ও মাহবুব শফিক মামলাটি পরিচালনা করেন। সেদিনই হাইকোর্টের বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি এ কে এম জহিরুল হকের সমন্বয়ে গঠিত বেঞ্চ ঈদুল ফিতর, ঈদুল আজহা, দুর্গাপূজা, পহেলা বৈশাখে যৌথ প্রযোজনা ও আমদানি করা ছবি মুক্তির ওপর স্থগিতাদেশ দেন। তবে সাফটা চুক্তির আওতায় ছবি মুক্তির বিষয়ে স্থগিতাদেশ থাকলেও এর মধ্যেই ছবির প্রযোজনা প্রতিষ্ঠান শুরু করেছে প্রচারণা।

এখন পর্যন্ত তথ্য অনুযায়ী ঈদে লড়াই হতে পারে প্রায় পাঁচটি ছবির মধ্যে। এর মধ্যে কয়েকটি ছবি মুক্তি নিয়ে রয়েছে নানা জল্পনা-কল্পনা। প্রযোজনা প্রতিষ্ঠান এবং পরিচালকের ভাষ্য মতে, এ ঈদে এখনো পর্যন্ত মুক্তির জন্য চূড়ান্ত হয়েছে দুটি ছবি। যার মধ্যে জাজ মাল্টিমিডিয়ার ‘পোড়ামন-২’ এবং শাপলা মিডিয়ার ‘চিটাগাইঙ্গা পোয়া, নোয়াখাইল্যা মাইয়া’। দুটির ছবিরই মুক্তির বিষয়ে নিশ্চিত করেছেন প্রযোজনা প্রতিষ্ঠান।

‘চিটাগাইঙ্গা পোয়া, নোয়াখাইল্যা মাইয়া’ ছবিটি এরই মধ্যে সেন্সর ছাড়পত্র পেয়েছে। উত্তম আকাশ পরিচালিত ছবিটিতে শাকিব খানের বিপরীতে রয়েছেন বুবলী। অন্যদিকে রায়হান রাফি পরিচালিত ‘পোড়ামন-২’ ছবিতে প্রধান চরিত্রে রয়েছেন সিয়াম আহমেদ ও পূজা চেরী।

এদিকে ঈদে আরো বেশ কয়েকটি ছবি মুক্তির আগ্রহ প্রকাশ করলেও নানা জটিলতায় আটকে আছে বেশ কয়েকটি দেশি-বিদেশি ছবি। যার মধ্যে এ দেশের ছবি হিসেবে রয়েছে আশিকুর রহমান পরিচালিত ‘সুপার হিরো’। ছবিটিকে সেন্সর না দেওয়ার জন্য আবেদন করেছেন নীপা এন্টারপ্রাইজ।

আবার কলকাতার ছবি ‘ভাইজান এলো রে’ এবং ‘সুলতান’ ছবিটি নিয়ে চলছে নানা জল্পনা-কল্পনা। এসকে মুভিজ প্রযোজিত ‘ভাইজান এলো রে’ ছবিটির শুটিং পুরো শেষ করে পরিচালক জয়দীপ মুখার্জী বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সদস্যপদ ও ছবিটি নির্মাণের অনুমতির জন্য আবেদন করেন। কিন্তু তার আবেদন নাকচ করে দিয়েছেন বাংলাদেশি নির্মাতাদের এই সমিতি। এখন শোনা যাচ্ছে, প্রযোজক সিনেমাটি সাফটা চুক্তির আওতায় মুক্তির তোড়জোড় করছে। অন্যদিকে জাজ মাল্টিমিডিয়া ও জিৎ ফিল্ম ওয়ার্কসের যৌথভাবে নির্মাণ করেছে ‘সুলতান’। তবে কলকাতার জিৎ অভিনীত এই সিনেমাটির প্রযোজনা থেকে সরে এসেছে জাজ মাল্টিমিডিয়া। এই ছবিটিরও এখন মুক্তির শেষ হাতিয়ার সাফটা। তবে সাফটার আওতায় ছবি মুক্তির বিষয়ে স্থগিতাদেশ থাকার কারণে এই দুটি ছবির মুক্তি নিয়ে রয়েছে শঙ্কা। এর বাইরেও কয়েকটি ছবি মুক্তির মিছিলে ঘোষণা দিলেও তা শুধুই ফাঁকা আওয়াজ।

তবে ঈদের সিনেমা মুক্তির বিষয়ে ঘোষণা-পাল্টা ঘোষণা চলবে আরো কিছুদিন। কিন্তু শেষ পর্যন্ত কোন সিনেমা মুক্তি পাবে তা জানতে হলে অপেক্ষা করতে হবে রমজানের শেষ সপ্তাহ পর্যন্ত। এরপরই হিসাব মিলবে ঈদে মুক্তিপ্রাপ্ত ছবির।

পিডিএসও/মীর হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
প্রেক্ষাগৃহ,ঈদের ছবি,সিনেমা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist