বিনোদন প্রতিবেদক

  ০৮ মে, ২০১৮

পর্দা উঠছে কান চলচ্চিত্র উৎসবের

বিশ্ব চলচ্চিত্র আসরে সবচেয়ে প্রভাবশালী এবং মর্যাদাপূর্ণ আয়োজন কান চলচ্চিত্র উৎসব। ৭১তম জমকালো এ আয়োজনের পর্দা উঠছে আজ। চলবে ১৯ মে পর্যন্ত। ১২ দিনের এই আয়োজনের এবারের প্রতিযোগিতায় স্থান পেয়েছে ২১টি ছবি। এগুলোর মধ্য থেকে সেরা ছবিকে স্বর্ণ পাম দেবেন বিচারকরা। তাদের সভাপতি হিসেবে থাকছেন অস্ট্রেলিয়ান অভিনেত্রী কেট ব্ল্যানচেট। কেটসহ নয় সদস্যের এ দলে পাঁচজন নারী ও চারজন পুরুষ রয়েছেন।

জুরিবোর্ডে সাতটি দেশের চলচ্চিত্র ব্যক্তিত্বরা স্থান পেয়েছেন। উৎসবে জমা পড়েছে মোট ১ হাজার ৯০৬টি ছবি। সব ছবি দেখে সেরাগুলো বেছে নিয়েছে বিভিন্ন নির্বাচক কমিটি। তবে এবারের আয়োজনে আমূল পরিবর্তন আনছেন আয়োজকরা। পরিবর্তন আসছে প্রেস শো ও পাবলিক স্ক্রিনিংয়ে। আসরে সাংবাদিক ও অতিথিদের জন্য প্রতিযোগিতা বিভাগের ছবির প্রদর্শনী হবে একসঙ্গে। প্রেস শো ও পাবলিক স্ক্রিনিংকে মিলিয়ে ফেলার সিদ্ধান্তে থিয়েরি ফ্রেমো অটল। কান চলচ্চিত্র উৎসবের এ আসরের উদ্বোধনী ছবি আসগর ফারহাদির ‘এভরিবডি নৌস’। এর গল্প লরা নামের এক নারীকে ঘিরে। আজ পালে দো ফেস্টিভাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরের উদ্বোধনী প্রদর্শনী হবে প্রতিযোগিতা বিভাগে। কান ক্ল্যাসিকসের আরেক আকর্ষণ সিনেমা ডি লা প্লাজ। এ আয়োজনে সাগর পারে ধ্রুপদী কয়েকটি ছবি দেখানো হয়।

এবার আমেরিকার র‌্যান্ডেল ক্লাইজারের ‘গ্রিস’ ছবির প্রদর্শনীতে থাকবেন হলিউড তারকা জন ট্রাভোল্টা। মাঝখানে উৎসবের বিভিন্ন বিভাগে যুক্ত হয় আরো ১১টি ছবি। এর মধ্যে প্রতিযোগিতা বিভাগে যোগ হয় তিনটি, প্রতিযোগিতার বাইরে একটি, আঁ সারতেঁ রিগায় তিনটি, বিশেষ প্রদর্শনীতে (স্পেশাল স্ক্রিনিং) একটি, মিডনাইট স্ক্রিনিংয়ে দুটি ও একটি সমাপনী ছবি। স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে বেছে নেওয়া হয়েছে আটটি চলচ্চিত্র। এদিকে সিনেফঁদাসিউ বিভাগে বেছে নেওয়া হয়েছে চার মহাদেশের ১৪টি দেশের ১৭টি চলচ্চিত্র। যার তিনটি অ্যানিমেটেড। ১২ দিনের এ উৎসবটি শেষ হবে ১৯ মে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কান চলচ্চিত্র উৎসব,জুরিবোর্ড,বিশ্ব চলচ্চিত্র আসর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist