টিভি পর্দায় বৈশাখের ১০ নাটক

প্রকাশ : ১৪ এপ্রিল ২০১৮, ১৩:২৮ | আপডেট : ১৪ এপ্রিল ২০১৮, ২৩:৪৭

তুহিন খান নিহাল

পহেলা বৈশাখ মানেই বাঙালি হৃদয়ে নতুন উদ্যম। প্রাণে প্রাণে জাগে খুশির মাতম। বৈশাখকে আরো আনন্দময় করে তুলতে দেশের শোবিজ অঙ্গনেও চলে বাড়তি প্রস্তুতি। তবে উৎসব উপলক্ষে নানা ধরনের গল্প নিয়ে নাটক, টেলিফিল্ম নির্মাণ করে থাকেন নির্মাতারা। ফলে উৎসব হয়ে ওঠে আরো আনন্দময় ও জমজমাট। পহেলা বৈশাখে টিভির পর্দায় থাকে বর্ণিল আয়োজন। প্রচার করা হয় নতুন নতুন নাটক। এমন ১০ নাটক নিয়ে লিখেছেন তুহিন খান নিহাল

‘তোমার পাড়ায় আসবো ফিরে’

পহেলা বৈশাখ উপলক্ষে নির্মিত হয়েছে বিশেষ নাটক ‘তোমার পাড়ায় আসবো ফিরে’। দয়াল সাহার রচনায় নাটকটি পরিচালনা করেছেন বি ইউ শুভ। নজরুল রাজের প্রযোজনায় নাটকটিতে অভিনয় করেছেন আফরান নিশো ও জাকিয়া বারী মম। পহেলা বৈশাখ উপলক্ষে নাটকটি আজ রাত ৯টায় এটিএন বাংলায় প্রচারিত হবে।

‘এই বৈশাখে তুমি আমি’

এভ্রিল তার প্রথম নাটকেই বিপরীতে পেয়েছিলেন ছোট পর্দার জনপ্রিয় মুখ সজলকে। আবারও একসঙ্গে জুটি বাঁধলেন তারা। সজল-এভ্রিলকে দেখা যাবে পহেলা বৈশাখ উপলক্ষে নির্মিত টেলিছবিতে। বিশেষ এই টেলিছবির নাম ‘এই বৈশাখে তুমি আমি’। গুণী নির্মাতা রাশেদা আক্তার লাজুকের রচনা ও পরিচালনায় টেলিছবিটির গল্পে দেখানো হবে, দেশের গ্রাম অঞ্চলের মেলার নববর্ষ উৎসব, সংস্কৃতি, ইতিহাস এবং বিয়েবাড়ির নানা উৎসব। সজল-এভ্রিল ছাড়াও টেলিছবিতে আরো অভিনয় করছেন মনিরা মিঠু, মৌ শিখা, অপু, হৃদিসহ অনেকে। টেলিছবিটি আজ রাত ১১টা ২৫ মিনিটে বাংলাভিশনে প্রচারিত হবে।

‘সোনালি ইলিশের গল্প’

বেশ কয়েকটি নাটকে জুটি বেঁধে জনপ্রিয়তা পেয়েছেন তাহসান খান ও জাকিয়া বারী মম। বৈশাখে ‘সোনালী ইলিশের গল্প’ শিরোনামরে একটি নতুন নাটকে দেখা যাবে তাদের। সাগর জাহানের রচনা ও পরিচালনায় সোনালী ইলিশের গল্প নাটকের মাধ্যমে প্রথমবার সাগর জাহানের নাটকে অভিনয় করলেন মম। পহেলা বৈশাখ উপলক্ষে নাটকটি আজ রাত ৯টা ৫ মিনিটে আরটিভিতে প্রচারিত হবে।

‘নীল শাড়ি’

তমাল বাবা-মায়ের একমাত্র সন্তান। একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শেষ বর্ষের ছাত্র। তমালের খুব ভালো বন্ধু রবিন অন্য একটি বিশ্ববিদ্যালয়ে পড়ে। এক দিন রবিন এসে তমালকে জানায়, তার বিশ্ববিদ্যালয়ে খুবই চঞ্চল ও অনেক সুন্দরী একটা মেয়ে এসেছে। তমাল দুষ্টামী করে রবিনের কাছ থেকে মেয়েটার মোবাইল নাম্বারটা নিয়ে রাখে। এক দিন মেয়েটাকে তমাল ফোন দেয়। কিন্তু অপরিচিত বলে খুব একটা পাত্তা দেয় না মেয়েটা। কিন্তু তমাল নাছোড়বান্দা। শেষমেশ তমালের চেষ্টাতে তাদের মধ্যে ফোনে ফোনেই এক ধরনের বন্ধুত্ব গড়ে ওঠে। কিন্তু তারা দেখা করতে গিয়ে দুজনেই আশ্চর্য হয়ে যায়। কিন্তু কেন আশ্চর্য হয়ে পড়ে? এমনই এক গল্প নিয়ে নির্মিত হয়েছে বিশেষ টেলিফিল্ম ‘নীল শাড়ি’। মানসুর আলম নির্ঝরের রচনায় পাশাপাশি সাবিনা আনমনের সঙ্গে পরিচালনায়ও ছিলেন তিনি। নাটকটিতে অভিনয় করেছেন ফারহান আহমেদ জোভান, শ্যামন্তী শৌমি, সুজন হাবিব, সেলিম আহমেদ, রাশেদা রাখি, রামিসা নীলা, মাসুমসহ অনেকে। আজ রাত ১১টায় এটিএন বাংলায় প্রচার হবে টেলিফিল্মটি।

‘পরিচয়’

এ প্রজন্মের জনপ্রিয় তারকা তৌসিফ মাহবুব ও মেহজাবিন চৌধুরী। জুটি হিসেবে বেশ কিছু নাটকে। এবার এই জুটিকে ছোট পর্দায় দেখা যাবে বৈশাখেও। ইমরাউল রাফাতের রচনা ও পরিচালনায় নাটকের নাম ‘পরিচয়’।

বাস ভ্রমণে দুটি ছেলেমেয়ের পরিচয়। সেই সূত্রে গল্প বাঁক নেয় নানাদিকে। সেই কাহিনিই তুলে ধরা হবে ‘পরিচয়’ নাটকে। পহেলা বৈশাখ উপলক্ষে নাটকটি আরটিভিতে প্রচারিত হবে।

‘মেঘের আড়ালে মেঘ’

শুভ বাংলা নববর্ষ ১৪২৫ উপলক্ষে এনটিভিতে দুপুর ১২টা ২০ মিনিটে প্রচার হবে টেলিফিল্ম ‘মেঘের আড়ালে মেঘ’। তৌকীর আহমেদের রচনা ও পরিচালনায় এখানে অভিনয় করেছেন তৌকীর আহমেদ, তারিন জাহান, রওনক হাসান, জিয়াউল হাসান কিসলু, নাহিয়ানসহ অনেকে। ‘পারুলের বিয়েটা শেষ পর্যন্ত ভেঙে গেল। ফজল সাহেবকে ছেড়ে তার স্ত্রী যখন চলে যান ১২ বছর আগে, তখন পারুল ও সেতু দুজনই ছোট। সন্তান-সংসার রেখে পারুলের মার চলে যাওয়াটা কেউই মেনে নিতে পারেননি। মাসুদ প্রায়ই যোগাযোগ করতে চান। বড়লোকের ছেলের আবেগের এখন আর তেমন জাগতিক অর্থ পান না পারুল। এর মধ্যে তার খালা একটি বিয়ের প্রস্তাব নিয়ে আসেন, পাত্র অবস্থাশালী শামসুল আলম। প্রথম স্ত্রীর সঙ্গে বনিবনা হয়নি তাই দ্বিতীয় বিবাহ করতে চান তিনি। পারুলের বাবা বিয়ের পক্ষে। নিরুপায় পারুল রাজি হয়ে যান। কিন্তু বিয়ের কিছুদিনের মাথায় তিনি ভিন্ন শামসুল আলমকে আবিষ্কার করেন। সেতু একটি চাকরি পেয়ে মালয়েশিয়ায় চলে যান। এ সময়ই খবর আসে তার বাবার মৃত্যুর। একাকী পারুল ঢাকা আসেন খালার বাড়িতে, তার খালা তাকে একটা ডায়েরি দেন তার মার। পারুলের চোখ খুলে যায়।’

‘এক বৈশাখে’

পহেলা বৈশাখ উপলক্ষে নির্মিত হয়েছে বিশেষ নাটক ‘এক বৈশাখে’। সারওয়ার রেজা জিমির রচনায় নাটকটি পরিচালনা করেছেন তুহিন হোসেন। নাটকটিতে অভিনয় করেছেন আফরান নিশো, কাজী উজ্জল, মিলি বাশারসহ অনেকে। নাটকটি আজ এনটিভিতে রাত ৯.০৫ মিনিটে প্রচার হবে।

‘ব্রোকেন জোন’

প্রেম করতে গিয়ে ব্যর্থ হয় বারবার। ব্যর্থ হওয়ার পর একটা সময় লাভগুরু হয়ে উঠেন তিনি। এমনই এক মজার গল্প নিয়ে নির্মিত হয়েছে নাটক ‘ব্রোকেন জোন’। নাটকটি নির্মাণ করেছেন নাসিম সাহনিক। অভিনয় করেছেন সজল, পিয়া বিপাশা, শম্পা হাসনাইন, ইসরাত চৈতী রায়সহ অনেকে। পহেলা বৈশাখ উপলক্ষে নাটকটি এটিএন বাংলায় প্রচারিত হবে।

‘চুন্নু মিয়ার হালখাতা’

রহিম বাদশাহ একজন যাত্রাদলের অভিনেতা। যাত্রায় অভিনয় করে যে টাকা পায় তা গরিব অসহায়দের মাঝে বিলিয়ে দেয়। গ্রামের উঁচু শ্রেণির লোকেরা কখনোই তার আশপাশের মানুষগুলোর খবর রাখে না। কিন্তু গরিবদের সহযোগিতা করায় রহিম বাদশাহর ওপর ক্ষিপ্ত হয় এলাকার চেয়ারম্যান। এমন গল্প নিয়েই এগিয়েছে ‘চুন্নু মিয়ার হালখাতা’ শিরোনামের একটি একক নাটকের গল্প। গোলাম রাব্বানীর রচনায় নাটকটি পরিচালনা করেন গোলাম সোহরাব দোদুল। এ নাটকে অভিনয় করেন সজল, ঊর্মিলা শ্রাবন্তী কর, কাজ সুবর্ণ প্রমুখ। পহেলা বৈশাখ উপলক্ষে নাটকটি এসএ টিভিতে প্রচারিত হবে।

‘চিট অ্যান্ড লাভ’

আরটিভির তিন দিনের বৈশাখী আয়োজনে থাকছে পহেলা বৈশাখের বিশেষ নাটক ‘চিট অ্যান্ড লাভ’। সাব্বির রহমানের রচনায় নাটকটি পরিচালনা করেছেন তুষার আহমেদ। নাটকটিতে অভিনয় করেছেন ইমন, ঊর্মিলা শ্রাবন্তী করসহ অনেকে। বৈশাখ উপলক্ষে আজ রাত ৮টায় নাটকটি আরটিভিতে প্রচারিত হবে।

পিডিএসও/রিহাব