reporterঅনলাইন ডেস্ক
  ০৬ এপ্রিল, ২০১৮

সুচিত্রা সেনের জন্মদিন আজ

কিংবদন্তি অভিনেত্রী সুচিত্রা সেনের জন্মদিন আজ। তিনি ১৯৩১ সালের ৬ এপ্রিল পূর্ব বাংলার (বর্তমানে বাংলাদেশ) পাবনা শহরে জন্মগ্রহণ করেন। সুচিত্রা সেন ছিলেন পরিবারের পঞ্চম সন্তান ও তৃতীয় কন্যা। বাবা করুণাময় দাশগুপ্ত স্থানীয় স্কুলের প্রধান শিক্ষক ছিলেন। পাবনা শহরেই শিক্ষাজীবন পার করেছেন সুচিত্রা। এছাড়াও তার আরো একটি পরিচয় রয়েছে। তিনি কবি রজনীকান্ত সেনের নাতনী।

সুচিত্রা সেনের প্রথম মুক্তিপ্রাপ্ত বাংলা সিনেমা সাত নম্বর কয়েদি। মুক্তি পায় ১৯৫৩ সালে। প্রথম হিন্দি সিনেমা দেবদাস মুক্তি পায় ১৯৫৫ সালে। উত্তম কুমারের সঙ্গে প্রথম চলচ্চিত্র সাড়ে চুয়াত্তর (১৯৫৩)। শেষ বাংলা সিনেমা প্রণয় পাশা মুক্তি পায় ১৯৭৮ সালে। সে বছরই সিনেমা থেকে অবসর নেন এই স্বপ্নের নায়িকা। একইসঙ্গে তিনি চলে যান লোকচক্ষুর অন্তরালে।

চলচ্চিত্র থেকে বিদায় নেওয়ার পর আর তিনি জনসমক্ষে আসেননি। ১৯৮৯ সালে রামকৃষ্ণ মঠ ও মিশনের তৎকালীন প্রেসিডেন্ট ভরত মহারাজের মৃত্যুর পর তিনি শেষ শ্রদ্ধা জানাতে মঠে এসেছিলেন। মহানায়িকা সুচিত্রা সেন আজীবন দুই বাংলার মানুষের মাঝে যোগসূত্র হয়েই বিরাজ করেছেন। কলকাতার ছবিতে অভিনয় করলেও এই সুচিত্রা সেন হয়ে উঠেছিলেন অবিভক্ত বাংলার নায়িকা।

২০১৪ সালের ১৭ জানুয়ারি শুক্রবার সকাল ৮টা ৫৫ মিনিটে কলকাতার বেলভিউ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান সুচিত্রা সেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কিংবদন্তি অভিনেত্রী,সুচিত্রা সেন,জন্মদিন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist