reporterঅনলাইন ডেস্ক
  ৩০ জানুয়ারি, ২০১৮

যে চোখ আর মনের কথা বলবে না

প্রখ্যাত গীতিকার কাজী আজিজ আহমেদ আর নেই

দেশের প্রখ্যাত গীতিকার ও চিত্রনাট্যকার কাজী আজিজ আহমেদ আর নেই। মঙ্গলবার (৩০ জানুয়ারি) ভোরে শেরপুরে বড় মেয়ে কাজী বন্যা আহমেদ এর বাসভবনে তিনি ইন্তেকাল করেন। ইন্না লিল্লাহি..রাজিউন। শক্তিমান এই গীতিকার দীর্ঘদিন ধরেই ভুগছিলেন নানা শারীরিক জটিলতায়। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৮০ বছর।

‘চোখ যে মনের কথা বলে’-খ্যাত গীতিকার ১৯৩৯ সালে জন্মগ্রহণ করেছিলেন। কাজী আজিজ আহমেদ একাধারে গীতিকার,চিত্রনাট্যকার, কাহিনীকার, সংলাপ রচয়িতা এবং চিত্র পরিচালক ছিলেন।

‘চোখ যে মনের কথা বলে’, ‘এ আঁধার কখনো যাবে না মুছে’ – ইত্যাদি গানের জন্য বিখ্যাত হলেও তিনি ‘খান আতা’র ‘অনেক দিনের চেনা’ এর সহকারী হিসেবে চলচ্চিত্র জীবন শুরু করে পরবর্তীতে কাহিনীকার, সংলাপকার, চিত্রনাট্যকার এবং চিত্রপরিচালনা করেছেন। উলঝান, যে আগুনে পুড়ি, ক খ গ ঘ ঙ, এরাও মানুষ, ওরা ১১ জন, সংগ্রাম, গুনাই বিবি, অনন্ত প্রেম, বাজিমাত ইত্যাদি সিনেমার কাহিনী ও চিত্রনাট্য লিখেছিলেন।

কাজী আজীজ আহম্মদ ‘যে আগুনে পুড়ি’ ছবির কালজয়ী গান ‘চোখ যে মনের কথা বলে’র গীতিকার। ১৯৬২ সালে ‘দুই দিগন্ত’ ছবিতে পরিচালক ওবায়দুল হকের সহকারী হিসাবে চলচ্চিত্রাঙ্গনে যাত্রা শুরু করেন তিনি।

এদিকে তার মরদেহ ঢাকায় আনা হচ্ছে। ঢাকায় নামাজে জানাজা শেষে জুরাইনে পারিবারিক কবরস্থানে কাজী আজীজকে দাফন করা হবে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কাজী আজিজ আহমেদ,গীতিকার,চোখ যে মনের কথা বলে
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist