৯০তম অস্কারে মনোনয়ন পেলেন যারা

প্রকাশ : ২৪ জানুয়ারি ২০১৮, ১৭:২০

অনলাইন ডেস্ক

অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের (অস্কার) ৯০তম আসরের মনোনয়ন ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার ক্যালিফোর্নিয়ার বেভারলি হিলসে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের প্রেসিডেন্ট জন বেইলির সঙ্গে এই মনোনয়ন ঘোষণায় যোগ দেন মার্কিন অভিনেত্রী টিফ্যানি হ্যাডিশ ও ইংলিশ অভিনেতা অ্যানডি সেরকিস।

বিভিন্ন বিভাগের মনোনয়ন ঘোষণা করেন আয়োজক প্রতিষ্ঠান দ্য অ্যাকাডেমির সদস্য ও অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া, রোজারিও ডাউসন, গ্যাল গ্যাদত, সালমা হায়েক, মিশেল রডরিগুয়েজ, জো সালদানা, মলি শ্যানন, রেবেল উইলসন ও মিশেল ইয়োহ।

অস্কারের ৯০তম আসরে ১৩টি বিভাগে মনোনয়ন পেয়ে শীর্ষে রয়েছে মেক্সিকান পরিচালক গুইলারমো দেল তোরোর কল্পকাহিনি-ভিত্তিক চলচ্চিত্র ‘শেপ অব ওয়াটার’।
নয়টি বিভাগে মনোনয়ন পেয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে আইরিশ-ব্রিটিশ পরিচালক মার্টিন ম্যাকডোনাগের অপরাধ-বিষয়ক চলচ্চিত্র ‘থ্রি বিলবোর্ডস আউটসাইড ইবিং, মিসৌরি’। তৃতীয় অবস্থানে রয়েছে ক্রিস্টোফার নোলানের চলচ্চিত্র ‘ডানকার্ক’। আটটি বিভাগে মনোনয়ন পেয়েছে এটি।

এই বিভাগে প্রতিযোগী হিসেবে রয়েছে আরো ছয়টি চলচ্চিত্র। সেগুলো হলো- ইতালীয় পরিচালক লুকা গুয়াদাগনিনোর রোমান্টিক ড্রামা ‘কল মি বাই ইওর নেম’, ইংলিশ পরিচালক জো রাইটের যুদ্ধ-ভিত্তিক চলচ্চিত্র ‘ডার্কেস্ট আওয়ার’ এবং মার্কিন পরিচালক জর্ডান পিলের ভৌতিক চলচ্চিত্র ‘গেট আউট’।



আরো রয়েছে- পরিচালক পল টমাস অ্যান্ডারসনের ঐতিহাসিক চলচ্চিত্র ‘ফ্যানটম থ্রেড’, পরিচালক গ্রিটা গার্ভিকের কমেডি ‘লেডি বার্ড’ ও স্টিভেন স্পিলবার্গের ঐতিহাসিক চলচ্চিত্র ‘দ্য পোস্ট’।

‘সেরা পরিচালক’ বিভাগে মনোনয়ন পেয়েছেন ক্রিস্টোফার নোলান, জর্ডান পিলে, গ্রিটা গার্ভিক, পল টমাস অ্যান্ডারসন এবং গুইলারমো দেল তোরো।
‘সেরা অভিনেতা’ বিভাগে মনোনয়ন পেয়েছেন ‘কল মি বাই ইওর নেম’র তিমোথে শালামেত, ‘ফ্যানটম থ্রেড’-এর ড্যানিয়েল ডে-লুই, ‘গেট আউট’-এর ড্যানিয়েল কালুয়া, ‘ডার্কেস্ট আওয়ার’-এর গেরি ওল্ডম্যান ও আইন-বিষয়ক চলচ্চিত্র ‘রোমান জে. ইসরায়েল, ইস্কয়ার’ -এর অভিনেতা ডেনজেল ওয়াশিংটন।

এ বছর ‘সেরা অভিনেত্রী’ বিভাগে মনোনয়ন পেয়েছেন ‘শেপ অব ওয়াটার’-এর স্যালি হকিনস, ‘থ্রি বিলবোর্ডস আউটসাইড ইবিং, মিসৌরি’-এর ফ্রান্সিস ম্যাকডোরমান্ড, জীবনী-ভিত্তিক ব্লাক কমেডি ‘আই, টোনিয়া’-র ম্যারগট রবি, ‘লেডি বার্ড’-এর সয়ার্সি রোমান এবং ‘দ্য পোস্ট’-এর মেরিল স্ট্রিপ।

পিডিএসও/রিহাব