reporterঅনলাইন ডেস্ক
  ১১ জানুয়ারি, ২০১৮

অস্কারজয়ী এই হলিউড ছবির শুটিং হয়েছিল শ্রীমঙ্গলে (ভিডিও)

অ্যারাউন্ড দ্য ওয়ার্ল্ড এইট্টি ডেইজ। অস্কার জয়ী ছবি। জুল ভার্নের বিখ্যাত কল্পবিজ্ঞান গ্রন্থ অ্যারাউন্ড দি ওয়ার্ল্ড ইন এইটি ডেইজ অবলম্বনে চলচ্চিত্রটি নির্মাণ করা হয়। অ্যাডভেঞ্চার চলচ্চিত্রটি চিত্রায়িত হয় ১৯৫৬ সালে।

ছবিতে অভিনয় করেন ডেভিড নিভান ও ক্যান্টিনফ্লাস। একজন কাঠখোট্টা ব্রিটিশ তার একমাত্র ভৃত্য পার্সপাত্তুকে সাথে নিয়ে বাজি ধরে ৮০ দিনে গোটা বিশ্ব চক্কর মেরে আসে।

মাইকেল অ্যান্ডারসন ছবির পরিচালক। জুল ভার্নের বিখ্যাত কল্পবিজ্ঞান গ্রন্থ অ্যারাউন্ড দি ওয়ার্ল্ড ইন এইটি ডেইজ অবলম্বনে চলচ্চিত্রটি নির্মাণ করা হয়। ১৮৩ মিনিটের এই চলচ্চিত্রটি সেরা চলচ্চিত্র হিসেবে অস্কার জিতে নেয়।

তবে সবচেয়ে মজার বিষয় হলো এই চলচ্চিত্রের একটি বড় অংশের শুটিং হয়েছিল বাংলাদেশের মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গলে।

ছবিটি বিশ্বের ১৩টি দেশের ১৪০টি ভিন্ন ভিন্ন সেটে শুটিং করা হয়। যার মধ্যে একটি ছিল বাংলাদেশের সিলেট। সিনেমার এক পর্যায়ে ট্রেনে করে ভারত ভ্রমণের সময় প্রায় পুরো অংশটুকুই শুটিং করা হয় সিলেটে। সিনেমার ধারণকৃত দৃশ্যগুলোর সাথে অনেক কিছুই বর্তমানের দৃশ্যের সাথে অনেকাংশেই মিলে যাবে।

সম্ভবত বাংলাদেশে শুট করা প্রথম হলিউড মুভি হচ্ছে এটি। এছাড়া এ তালিকায় ইংল্যান্ড, ফ্রান্স, স্পেন, ইন্ডিয়া, থাইল্যান্ড, জাপান, আমেরিকাও রয়েছে।

আইএমডিবিতে ৬.৮ রেটিং পাওয়া মুভিটি ৮টি ভিন্ন ভিন্ন ক্যাটাগরিতে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের জন্য মনোনিত হয় এবং এর মধ্যে পাঁচটি জিতে নেয়। এই মুভিটিকে এখনও হলিউডের নেয়া সবচেয়ে বড় ফিল্ম প্রজেক্ট বলে ধরা হয়।

দেখুন ভিডিওতে :

পিডিএসও/রিহাব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
অস্কারজয়ী,হলিউড ছবি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist