জবির টিএসসি দখলমুক্ত করলো ছাত্রলীগ

প্রকাশ : ১৮ নভেম্বর ২০১৭, ২০:২৩

জবি প্রতিনিধি

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ছাত্র শিক্ষক কেন্দ্র (টি এস সি) হকারদের থেকে দখল মুক্ত করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। শুক্রবার ও শনিবার দুইদিনব্যাপী ছাত্রলীগের নেতা কর্মিরা টি এস সি দখলে নেওয়া হকারদের দোকান সরিয়ে দেন এবং সেখানে মাটি ও বালু দিয়ে ভরাট করে তার সৌন্দর্য বর্ধিত করেন।দীর্ঘদিন ধরে পরিত্যক্ত ও ব্যবহারের অনুপযোগী টিএসটির সৌন্দর্য বর্ধন করে ছাত্র-শিক্ষকদের ব্যবহার উপযোগী করেন তারা। ২০১৪ সালের মার্চ মাসে হল আন্দোলনের সময় ক্যাম্পাসের প্রধান ফটকের বিপরীত দিকে পরিত্যক্ত জায়গায় টিএসসি ঘোষণা দেয় শিক্ষার্থীরা। এরপর থেকে বিভিন্নভাবে অব্যবস্থাপনার কারণে টিএসসির কার্যক্রম গড়ে ওঠেনি। এমনকি বিশ্ববিদ্যালয় প্রশাসনও এর সংস্কারে কোনো ব্যবস্থা নেয়নি।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) শাখা ছাত্রলীগের নতুন কমিটির সভাপতি তরিকুল ইসলাম ও সাধারণ সম্পাদক শেখ জয়নুল আবেদীন রাসেল বিশ্ববিদ্যালয় দিবসে শিক্ষার্থীদের অধিকার আদায়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের নিকট ১১ দফা দাবি তুলে ধরেন। এর মধ্যে টিএসসির বিষয়টিও অর্ন্তভুক্ত ছিল। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন এ বিষয়ে কোনো পদক্ষেপ না নেওয়ায় ছাত্রলীগ নিজ উদ্যোগে এ কাজ করেন।

এ বিষয়ে জানতে চাইলে জবি শাখা ছাত্রলীগের সভাপতি তরিকুল ইসলাম বলেন, ‘ আমরা লোক দিয়ে ময়লা আবর্জনা পরিস্কার করে নতুন করে বালি দিয়ে পূর্বের চিত্র পাল্টে দিয়েছি এবং আগামী রবিবার (১৯ নভেম্বর) আমরা টিএসসি আনুষ্ঠিকভাবে উদ্বোধন করব।’জবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ জয়নুল আবেদীন রাসেল প্রতিদিনের সংবাদকে বলেন ,‘ শিক্ষার্থীদের আন্দোলন সংগ্রামের ফসল এই টিএসসি। এটিকে স্থায়ী রূপ দেওয়া হবে। শিক্ষার্থীদের সুবিধার্থে এখানে সব ধরনের ব্যবস্থা করা হবে। শিক্ষার্থীদের আড্ডাস্থল ও মিলনমেলায় পরিণত হবে এ টিএসসি। ছাত্রলীগ শিক্ষার্থীদের অধিকার আদায়ে অতীতের ন্যায় অগ্রণী ভূমিকা পালন করে যাবে।’অতীতের মতো সেখানে শীত কালীন কাপড়ের দোকান বসার কোন সম্ভাবনা নেই বলেও জানান জবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক। 

পিডিএসও/রানা