রাবি প্রতিনিধি

  ১৮ নভেম্বর, ২০১৭

রাবির সেই ছাত্রী উদ্ধার, অপহরণকারী আটক

অপহরণের ৩২ ঘন্টা পরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বাংলা বিভাগের ওই ছাত্রীকে ঢাকা থেকে উদ্ধার করেছে পুলিশ। গতকাল শনিবার আন্দোলনের দ্বিতীয় দিনে ক্যাম্পাস ছিল উত্তাল, ওই ছাত্রীকে উদ্ধারের আল্টিমেটামসহ ৭দফা দাবি পেশ করেন শিক্ষার্থীরা। পুলিশ ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের প্রচেষ্টায় তাকে উদ্ধার করা সম্ভব হয়েছে এবং অপহরণকারী সোহেলে রানাকে আটক করা হয়েছে। গত শুক্রবার সকালে অপহরণের পর বিকেল থেকে আন্দোলন নামে তার সহপাঠি ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

উদ্ধারের বিষয়টি নিশ্চিত করে রাজশাহী মহানগর পুলিশ মুখপত্র সহকারী কমিশনার ইফতেখায়ের আলম বলেন, ঢাকা থেকে মেয়েকে উদ্ধার ও তার সাবেক স্বামী অপহরণকারী সোহেলে রানাকে আটক করা হয়েছে। তাদেরকে রাজশাহীতে আনার প্রক্রিয়া চলছে। আর বিস্তারিত আপনাদেরকে সংবাদ সম্মেলন করে পরে জাননো হবে।

এর আগে গত শুক্রবার রাতে এ ঘটনায় অপহরনকারীর বাবা জয়নুল আবেদীনকে নাঁওগার পতœতলা থানা পুলিশ আটক করে এবং মেয়ের বাবা অপহরণের ঘটনায় সোহেল রানাসহ চারজনকে আসামী করে মামলা দায়ের করে।

এদিকে পূর্বঘোষিত সময় অনুযায়ী সকাল ১০টার দিকে তাপসী রাবেয়া হল থেকে ছাত্রীরা বের হতে চাইলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বাধার মুখে পড়ে। এর কিছুক্ষণ পর বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান তাপসী রাবেয়া হলে প্রবেশ করেন। অপহৃত ওই ছাত্রীকে দ্রুত ফেরত আনার আশ্বাস দিয়ে শিক্ষার্থীদের আন্দোলন থেকে বিরত থাকতে পরামর্শ দেন। এক পর্যায়ে বেলা পৌনে ১১টার দিকে ছাত্রলীগের সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনুর নেতৃত্বে ৫০-৬০ জন নেতাকর্মী ওই হলের সামনে আসেন। পরে ওই হলের গেটে ধাক্কাধাক্কি ও স্লোগান দিতে থাকলে ছাত্রীদের বের হতে দেন প্রক্টর। সেখান থেকে ছাত্রীরা মিছিল নিয়ে কেন্দ্রীয় লাইব্রেরীর সামনে এসে এক মানববন্ধনে মিলিত হয় তারা।

মানববন্ধন শেষে শিক্ষার্থীরা বলেন, ‘বিশ্ববিদ্যালয় প্রশাসন সকালে আমাদের বলেছে, ওই ছাত্রীর সন্ধান পাওয়া গেছে। কিন্তু আমরা ওই ছাত্রীর পরিবারে সাথে কথা বলেছি, তারা সন্ধান পায়নি বলে আমাদের জানিয়েছেন। তাই আমরা শান্তিপূর্ণভাবে কর্মসূচি চালিয়ে যাচ্ছি। কিন্তু দুপুর দুইটার মধ্যে তাকে অক্ষত ফেরত না পেলে কঠোর আন্দোলনে যাওয়া হবে।

মানববন্ধনে ওই ছাত্রীকে উদ্ধারসহ সাত দফা দাবী জানায় আবাসিক হলের ছাত্রীরা। অন্য দাবীগুলো হল, ক্যাম্পাসে সকল শিক্ষার্থীদের নিরাপত্তা, মেয়েদের হল থেকে শিক্ষকদের আবাসিক রাস্তার মধ্যে দুইটা পুলিশ চেকপোস্ট দিতে হবে, প্রত্যেকটা হলের গেটে এবং বিশ্ববিদ্যালয়ের সমস্ত গেটে সি সি টিভি ক্যামেরা দিতে হবে, সান্ধ্য আইন বাতিল করতে হবে, প্রত্যেক হলে অভিভাবক প্রবেশের অনুমতি দিতে হবে এবং প্রত্যেক বিভাগকেই তাদের প্রত্যেক ছাত্র-ছাত্রীদের সুবিধা-অসুবিধা গুলো দেখতে হবে।

পরে সাড়ে ১২ টার দিকে শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দল উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহানের সাথে সাক্ষাৎ করে এবং তাদের দাবীগুলো তুলে ধরে। সাক্ষাত শেষে বেলা ২টার দিকে উদ্ধারের ব্যাপারে কোন কোন আশানুরুপ কোন সিদ্ধান্ত না পাওয়ায় তারা বিকেল আবারো আন্দোলনে নামার ঘোষণা দেয়। পরে তিনটার দিকে উদ্ধারের ঘটনাটি জানার পর আন্দোলন স্থগিত করেন শিক্ষার্থী।

এদিকে উদ্ধারের বিষয়টি নিয়ে বিশ্ববিদ্যালয় প্রক্টর প্রফেসর লুৎফর রহমান বলেন, ‘ওই ছাত্রীকে ঢাকা থেকে উদ্ধার করা হয়েছে। তাদেরকে রাজশাহী আনার প্রক্রিয়া চলছে।’

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা বলেন, ‘ওই ছাত্রীকে পাওয়া গেছে। সে এখন সুস্থ। বর্তমানে ঢাকায় অবস্থান করছে। তাকে ঢাকা থেকে রাজশাহীতে ফিরিয়ে আনার চেষ্টা চলছে।’

প্রসঙ্গত, গত শুক্রবার শোভা সকাল সাড়ে ৮টার দিকে তাপসী রাবেয়া আবাসিক হল থেকে বের হয়েছিলেন রাংলা বিভাগের ¯œাতক (সম্মান) শেষ বর্ষের পরীক্ষা দেওয়ার জন্য। হলের গেট থেকে ৫০ গজ এগোতেই তাকে জোর করে তার ‘স্বামী’ একটি মাইক্রোবাসে তুলে নিয়ে যায়। পরে ওই ছাত্রীর সন্ধান চেয়ে বিকাল ৪টা থেকে উপাচার্যেও বাসভবন ঘেরাও কর্মসূচি পালন করে শিক্ষার্থীরা। সন্ধ্যায় মতিহার থানায় ওই ছাত্রীর বাবা বাদী হয়ে অপহরণ মামলা দায়ের করেন। মামলায় সাবেক স্বামী সোহেল রানাসহ কয়েকজনের নাম উল্লেখ করা হয়। পরে রাতে ওই ছাত্রীর শ্বশুড় জয়নাল আবেদীনকে পতœীতলা থেকে আটক করা হয়।

পিডিএসও/রানা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাবির ছাত্রী উদ্ধার,অপহরণকারী আটক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist