reporterঅনলাইন ডেস্ক
  ২৩ জুলাই, ২০১৭

পাসহীন ৭২ শিক্ষাপ্রতিষ্ঠান

এইচএসসি ও সমমানের পরীক্ষায় ৫৩২টি শিক্ষাপ্রতিষ্ঠানের সবাই পাস করেছে। অপরদিকে ৭২টি শিক্ষাপ্রতিষ্ঠানের কেউ পাস করতে পারেনি। এবার শতভাগ পাস প্রতিষ্ঠানের সংখ্যা ৩১৬টি কমেছে। গত বছরের তুলনায় শূন্য পাস শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ৪৭টি বেড়েছে।

গত বছর ২৫টি প্রতিষ্ঠানের কেউ পাস করতে পারেনি ও ৮৪৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের সবাই পাস করেছিলো। এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলের পরিসংখ্যান থেকে এ তথ্য জানা গেছে।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ রোববার দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলনে ফল প্রকাশ করেন। উচ্চ মাধ্যমিকে ১০ বোর্ডে গড় পাসের হার ৬৮ দশমিক ৯১ শতাংশ। এবার মোট ৮ হাজার ৭৭১টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এইচএসসি ও সমমানের পরীক্ষা দিয়েছে।

আটটি সাধারণ শিক্ষা বোর্ডে ৫৩টি শূন্য পাস প্রতিষ্ঠান রয়েছে। এরমধ্যে ঢাকা বোর্ডে ১৭, রাজশাহী বোর্ডে ১১, কুমিল্লায় ৩, যশোরে ৪, বরিশালে ২ ও দিনাজপুর বোর্ডে ১৬টি শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। চট্টগ্রাম ও সিলেট বোর্ডের কোনো শূন্য পাস পাস প্রতিষ্ঠান নেই। এছাড়া মাদরাসা বোর্ডের ১৯টি শিক্ষাপ্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থী পাস করতে পারেনি।

শতভাগ পাস প্রতিষ্ঠানের ক্ষেত্রে সাধারণ শিক্ষা বোর্ডগুলোর মধ্যে সর্বোচ্চ অবস্থানেও রয়েছে যশোর বোর্ড। এ বোর্ডে ৪১টি শিক্ষাপ্রতিষ্ঠানের সবাই পাস করেছে। এছাড়া ঢাকা বোর্ডে ৪০, রাজশাহী বোর্ডে ২২, কুমিল্লা বোর্ডে ৭, চট্টগ্রাম বোর্ডে একটি, বরিশাল বোর্ডে ৬, সিলেট বোর্ডে ৮ ও দিনাজপুর বোর্ডে ১১টি শতভাগ পাস প্রতিষ্ঠান রয়েছে। মাদরাসা বোর্ডে ২৫০ ও কারিগরি বোর্ডে ১৪৬টি শিক্ষাপ্রতিষ্ঠানের সবাই পাস করেছে।

পিডিএসও/হেলাল​

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
এইচএসসির ফল,পাসহীন প্রতিষ্ঠান,শিক্ষামন্ত্রী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist