নিখোঁজ শিক্ষার্থীকে উদ্ধারের দাবিতে উত্তাল জবি

প্রকাশ : ১৭ জুলাই ২০১৭, ১৮:৫০

জবি প্রতিনিধি

দীর্ঘ ৫৫ দিন ধরে নিখোঁজ পদার্থ বিজ্ঞান বিভাগের ছাত্র সাদিকুল ইসলাম মিলনের সন্ধান দাবিতে উত্তাল হয়ে উঠেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)। সোমবার সকালে এ দাবিতে মিছিল করে পদার্থ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা ক্লাস-পরীক্ষা বর্জন করেন। এ সময় তারা শ্রেণিকক্ষসহ বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে তালা ঝুলিয়ে দেয়। পরে প্রক্টরিয়াল বডি এসে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে তালা খুলে দেন।

এ বিষয়ে জানতে চাইলে জবির সহকারী প্রক্টর ড. মোস্তফা কামাল  বলেন, ‘পদার্থ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা নিখোঁজ সহপাঠী মিলনকে উদ্ধারের দাবিতে কর্মসূচি দিয়েছে। ব্যানার-পোস্টার নিয়ে তারা ক্যাম্পাসের বাইরে যেতে চাইলে আমরা বুঝিয়ে ফিরিয়ে এনেছি। বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে মিলনকে উদ্ধারে কী পদক্ষেপ নেওয়া হয়েছে তাও তাদের বলেছি। এছাড়া এ বিষয়ে নতুন আর কী পদক্ষেপ নেওয়া যায় তা শিক্ষার্থীদের কাছে জানতে চেয়েছি।’

এর আগে গত বুধবার দুপুরে সহপাঠীরা শনিবারের মধ্যে মিলনের সন্ধান চেয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও পুলিশকে আল্টিমেটাম দেন।এ সময়ের মধ্যে মিলনকে পাওয়া না গেলে তারা ক্লাস-পরীক্ষা বর্জনসহ ক্যাম্পাস অচল করে দেওয়ার কর্মসূচি ঘোষণা করেন।গত ২৩ মে ভোরে রাজধানীর আদাবর থানার ৫ নম্বর সড়কের ৭ নম্বর বাড়ি থেকে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য পরিচয়ে কয়েকজন মিলনকে তুলে নিয়ে যায়।পরদিন পুলিশ মিলনকে আটকের খবর অস্বীকার করায় তার পরিবার আদাবর থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেন। এছাড়া তার সতীর্থরা ঘটনাটি বিশ্ববিদ্যালয়ের প্রক্টর নূর মোহাম্মদকেও জানান।

প্রক্টর নূর মোহাম্মদ পদার্থ বিজ্ঞান বিভাগের শিক্ষক নূরে আলম আব্দুল্লাহকে সঙ্গে নিয়ে পুলিশের সঙ্গে কথা বলে শিক্ষার্থীদের জানান, মিলন ডিবি হেফাজতে আছেন। এতে শিক্ষার্থীরা নিশ্চিন্ত হয়। পরে মিলনের মা-বাবা ছেলের সঙ্গে দেখা করতে মিন্টু রোডে ডিবি কার্যালয় গেলে জানানো হয় মিলন তাদের কাছে নেই। এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও ওই বিভাগের শিক্ষক নূরে আলম আব্দুল্লাহকে জিজ্ঞেস করা হলে তিনি বলেন, আগের তথ্যটি ভুল ছিল। পুলিশ স্বীকার করছে না যে মিলন তাদের হেফাজতে আছে।

 


পিডিএসও/রানা