reporterঅনলাইন ডেস্ক
  ১৬ জুলাই, ২০১৭

মাদ্রাসার আগে-পরে এসব শব্দ ব্যবহার করা যাবে না

ক্যাডেট ও ইন্টারন্যাশনাল শব্দ বাদ দেয়ার নির্দেশ

ক্যাডেট ও ইন্টারন্যাশনাল শব্দ দু’টি বাদ দিতে দেশের সকল মাদ্রাসাকে নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ। এছাড়া অননুমোদিতভাবে প্রতিষ্ঠিত মাদ্রাসাগুলোকে ৩ মাসের মধ্যে অনুমতি নিতে সময় বেঁধে দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। জাতীয় দিবসগুলো বাধ্যতামূলকভাবে পালন এবং জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগীত আবশ্যিকভাবে গাওয়ারও নির্দেশনা দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশের প্রেক্ষিতে আজ রোববার এই সংক্রান্ত আদেশ জারি করে সিদ্ধান্তগুলো দ্রুত বাস্তবায়নের নির্দেশনা দেওয়া হয়েছে। এতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক, এনসিটিবি চেয়ারম্যান, মাদ্রাসা শিক্ষা অধিদফতরের মহাপরিচালক, মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, সব জেলা প্রশাসক, জেলা শিক্ষা কর্মকর্তা, উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা শিক্ষা কর্মকর্তা এবং ক্যাডেট মাদ্রাসাগুলোর অধ্যক্ষদের এসব সিদ্ধান্ত বাস্তবায়ন করতে বলা হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, আগামী ৩ মাসের মধ্যে অনুমোদন ছাড়া প্রতিষ্ঠিত ক্যাডেট মাদ্রাসাগুলোকে শিক্ষা কার্যক্রম পরিচালনার জন্য সরকারি অনুমতি নিতে হবে। প্রতিষ্ঠানের নামকরণ থেকে ক্যাডেট ও ইন্টারন্যাশনাল শব্দ বাদ দিতে হবে। এতে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) এবং মাদ্রাসা শিক্ষা বোর্ড কর্তৃক নির্ধারিত বই পড়া ও পাঠদান নিশ্চিত করতে হবে।

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর, মাদ্রাসা শিক্ষা বোর্ড, জেলা প্রশাসক, জেলা শিক্ষা কর্মকর্তা, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা শিক্ষা কর্মকর্তা এসব প্রতিষ্ঠান নিয়মিত নজরদারি করবেন বলেও নির্দেশনায় উল্লেখ করা হয়েছে। এতে আরও বলা হয়েছে, মাদ্রাসা ব্যবস্থাপনা কমিটিতে একজন জেলা বা উপজেলা শিক্ষা কর্মকর্তার প্রতিনিধি থাকবেন। জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগীত আবশ্যিকভাবে পরিচালনা করতে হবে। জাতীয় দিবসগুলো বাধ্যতামূলকভাবে পালন করতে হবে।

মন্ত্রণালয়ের নির্দেশনায় বলা হয়েছে, মাদ্রাসা শিক্ষা অধিদফতর কর্তৃক সংশ্লিষ্ট প্রতিষ্ঠান নিয়মিত পরিদর্শন ও মনিটরিং করতে হবে। মাদ্রাসা শিক্ষা বোর্ড থেকে নিবন্ধন নেওয়ার নির্দেশনার পাশাপাশি ছাত্রছাত্রীদের বেতন-ভাতা ও টিউশন ফি মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের ন্যায় নির্ধারণপূর্বক পরিশোধ নিশ্চিতের নির্দেশনাও দেওয়া হয়েছে এতে। এতে প্রতিষ্ঠানগুলোকে নিয়মিত অডিট কার্যক্রম পরিচালনা করা কথাও বলা হয়েছে।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শব্দ বাদ দিতে হবে,ইন্টারন্যাশনাল,ক্যাডেট,মাদ্রাসা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist