নজরুল বিশ্ববিদ্যালয়ে বৃষ্টি

প্রকাশ : ১৪ জুলাই ২০১৭, ১৫:৩১

মেহেদী জামান লিজন

ষড়ঋতুর দেশ বাংলাদেশ। নীলাভ আকাশে ঘন কালো মেঘ আর রিমঝিম বৃষ্টি যেন বর্ষার চিরচেনা রূপ। বর্ষা এলেই প্রকৃ্তি তার রূপ ভুলে হয়ে ওঠে স্নিগ্ধ-শ্যামল। বর্ষা নতুন রূপে সাজে ময়মনসিংহের ত্রিশালে অবস্থিত কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস প্রাঙ্গণেও ।

গোটা ক্যাম্পাস যেন বর্ষার আবেদনে রূপ নেয় এক অপরূপ স্নিগ্ধতায়। বিশ্ববিদ্যালয়ের শেওরাতলা, চুরুলিয়া মঞ্চ, গাহি সাম্যের গান মঞ্চ, চা চক্র, চক্রবাক ক্যাফে, হেনা রোড, নতুন রাস্তা, ময়না দ্বীপ, চারু দ্বীপ, স্পারো রোড, লাইব্রেরি ভবন, বটতলা, আবেগের মোড় সব যেন বর্ষার অপরুপ রঙে রঙিন হয়ে উঠে ।

সাপ্তাহিক ছুটির দিন হলেও ক্যাম্পাসে শিক্ষার্থীরা বর্ষা উপভোগ করেন প্রাণভরে। ছেলেরা ফুটবল নিয়ে নেমে পড়েন ক্যাম্পাসের মাঠে, সব ভুলে সবাই বর্ষায় মগ্ন। চারুকলা বিভাগের শিক্ষার্থী রাত্রি জানান, বৃষ্টিভেজা ক্যাম্পাস আর ছবি আঁকা সব মিলে এক অসাধারণ অনুভূতি। অর্থনীতি বিভাগের পাফিনের কাছে বৃষ্টিভেজা ক্যাম্পাস মানে বন্ধুদের সঙ্গে আড্ডা আর গুনগুন করে গান গাওয়ার দিন।

বৃষ্টির দিনগুলো ক্যাম্পাসের সকলের প্রিয়। কেউ বৃষ্টিতে ভিজে আড্ডা-গানে, কেউবা সময় কাটান প্রিয়জনের সঙ্গে আলাপচারিতায়। আবার কারও কাছে বৃষ্টির দিনগুলো মানেই প্রিয়জনের সঙ্গে রিকশাভ্রমণ কিংবা একই ছাতার নিচে আধভেজা হয়ে একান্তে সময় কাটানো । 

পিডিএসও/হেলাল​