জুয়েল রানা লিটন, নোয়াখালী

  ১২ জুন, ২০১৭

নোবিপ্রবির ভিসি জাপান গেলেন

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) মাননীয় ভাইস চ্যান্সেলর (ভিসি) প্রফেসর ড. এম অহিদুজ্জামান ১৮ দিনের সফরে সোমবার (১২ জুন ২০১৭) জাপানের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেছেন। তিনি জাপানের রাইকোকু বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্টের আমন্ত্রণে ও ফ্যাকাল্টি অব লেটারস এর বৌদ্ধ স্টাডিজ বিভাগের একাডেমিক মিটিংসহ টকপ্রোগ্রাম ও একাডেমিক সভায় অংশগ্রহণের লক্ষ্যে ১২-৩০ জুন পর্যন্ত দেশটিতে অবস্থান করবেন।

এসময় উপাচার্য ওই বিশ্ববিদ্যালয়ে Religious Harmony and Co-existence in Bangladesh এবং Ici Key Note Speaker হিসেবে বক্তব্য উপস্থাপনের পাশাপাশি ‘বাংলাদেশের রোহিঙ্গা’ ইস্যুতেও ক্রিটিক্যাল আলোচনা করবেন। সফরসূচিতে থাকা নির্ধারিত কর্মসূচিগুলোর বাইরেও বিভিন্ন মতবিনিময় অনুষ্ঠান, গুরুত্বপূর্ণ সভা-সেমিনার এবং সৌজন্য সাক্ষাতে অংশ নেওয়ার কথা রয়েছে তাঁর। তিনি জাপানের ওচানোমিজু বিশ্ববিদ্যালয় পরিদর্শনসহ টোকিও ইউনিভার্সিটিতে মতবিনিময় সভায় অংশ নেবেন। এসময় তিনি হিরোশিমা বিশ্ববিদ্যালয় ও কিওতো শহরের ঐতিহাসিক নিদর্শন পর্যবেক্ষণের পাশাপাশি ন্যারা শহর পরিদর্শন করবেন। এছাড়া জাপান সফরকালে নোবিপ্রবিকে একটি বিশ্বমানের বিশ্ববিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠার লক্ষ্যে দেশটির বিভিন্ন শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানের সঙ্গে পারষ্পরিক সহযোগিতা বৃদ্ধি এবং গঙট চুক্তি সম্পন্ন করার উদ্যোগ নেবেন উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামান। ১৮ দিনের সফর শেষে জাপানের কানসাই-ওসাকা হয়ে আগামী ৩০ জুন ২০১৭ বাংলাদেশে ফেরার কথা রয়েছে তাঁর।

প্রসঙ্গত, নোবিপ্রবি শিক্ষক-শিক্ষার্থীদের একাডেমিক ও গবেষণার মানোন্নয়নে পৃথিবীর অন্য বিখ্যাত বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে শিক্ষা সমন্বয় কার্যক্রম চালু করতেই তার এবারের জাপান সফর। ইতিপূর্বে ১৪ দিনের সরকারি সফরে গত ২৬ এপ্রিল ২০১৭ ইউরোপের দেশ চেক প্রজাতন্ত্রে যান তিনি। সেখানে দেশটির ইউনিভার্সিটি অব সাউথ বোহেমিয়া এবং নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে শিক্ষা সমঝোতা চুক্তি করেন তিনি। এছাড়া ২০১৬ সালের ডিসেম্বরে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং যুক্তরাজ্যের স্টারলিং বিশ্ববিদ্যালয়ের সঙ্গে শিক্ষা সমন্বয় কার্যক্রম চালু করতে যুক্তরাজ্যে গিয়েছিলেন উপাচার্য। এতে করে এখানকার শিক্ষক-শিক্ষার্থীরা মেরিন সায়েন্স ও সমুদ্র সম্পদ ব্যবস্থাপনায় উন্নত গবেষণার সুযোগ লাভ করে।

পিডিএসও/রানা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,ভিসি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist