তহিদুল ইসলাম

  ২৮ মে, ২০১৭

জাবি শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলের শিক্ষার্থীদেরকে রোববার সকাল ১০টার মধ্যে হল ছাড়ার নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। শনিবার রাত ১০টার দিকে উপাচার্যের বাসভবনে এক জরুরি সিন্ডিকেটের সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।

গতকাল বিকেলে ঢাকা-আরিচা মহসড়কে আন্দোলনরত শিক্ষার্থীদের উপর পুলিশি হামলার প্রতিবাদে বিক্ষুব্ধ আন্দোলনকারীরা উপাচার্যের বাসভবনে হামলা চালিয়ে ভাংচুর করে। এ ঘটনার পরিপ্রেক্ষিতে গতকাল রাত ১০টার দিকে উপাচার্যের বাসভবনে এক জরুরি সিন্ডিকেটের সভা অনুষ্ঠিত হয়। গতকাল সভার গৃহীত সিদ্ধান্ত অনুযায়ি বিশ্ববিদ্যালয়ের ক্লাস ও পরীক্ষাসমূহ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করাসহ শনিবার সকাল ১০ টার মধ্যে সকল ছাত্র-ছাত্রীকে আবাসিক হল খালি করার নির্দেশ দেয়া হয়েছে।

এদিকে উপাচার্যের বাসভবন ভাংচুরের পর আন্দোলনকারী শিক্ষার্থীরা উপাচার্যের বাসভবনে অবস্থান করে। রাতে পুলিশ আন্দোলনকারী অন্তত ৪২ শিক্ষার্থীকে আটক করে থানায় নিয়ে যায়। তাদের নামে সন্ত্রাসী মামলা দায়ের করা হয়েছে বলে জানা গেছে।

এরআগে সড়ক দূর্ঘটনায় জাবির দুই শিক্ষার্থী নিহতের জেরে ও বিভিন্ন দাবিতে গতকাল বেলা ১২টার দিকে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে সাধারণ শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয় প্রশাসনের সাথে দীর্ঘক্ষণ আলোচনার পর রাস্তা থেকে সরে না দাঁড়ানোয় বিকেল ৫টার দিকে এ্যাকশনে যায় আশুলিয়া ও সাভার মডেল থানার দুই টিম। আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর টিয়ারশেল, রাবার বুলেট ও লাঠিচার্জ করে পুলিশ। গতকাল বিকাল ৫টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে এ ঘটনা ঘটে।

পুলিশের হামলায় এক সাংবাদিকসহ ১০ জন শিক্ষার্থী হয়। এ সময় আন্দোলনকারীরা পুলিশকে উদ্দেশ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করে। পুলিশের তাড়া খেয়ে আন্দোলনকারীরা মহাসড়ক ছেড়ে উপাচার্যের বাসভবন ভাঙচুর চালায়। পরে বিক্ষুদ্ধ আন্দোলনকারীরা উপাচার্যের বাসভবন ঘেরাও করে রাখে। এ বিষয়ে জানতে প্রক্টর অধ্যাপক তপন কুমার সাহার সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়,জাবি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist