ঢাবি প্রতিনিধি

  ১৫ ফেব্রুয়ারি, ২০১৭

মোহাম্মদ খসরুকে ঢাবি চলচ্চিত্র সংসদের আজীবন সম্মাননা

সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের আয়োজনে ‘আমার ভাষার চলচ্চিত্র-১৪২৩’ শীর্ষক ৫ দিনব্যাপী চলচ্চিত্র প্রদর্শনীর সমাপনী অনুষ্ঠানে মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্র মিলনায়তনে বাংলাদেশের চলচ্চিত্র আন্দোলনের পথিকৃত মুহম্মদ খসরু-কে আজীবন সম্মাননা প্রদান করা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মুহম্মদ খসরু-কে আজীবন সম্মাননা প্রদান করেন। এছাড়া ২০১৬ সালের শ্রেষ্ঠ চলচ্চিত্র হিসেবে ‘হীরালাল সেন পদক’ প্রদান করা হয় ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত গৌতম ঘোষ পরিচালিত চলচ্চিত্র ‘শঙ্খচিল’কে। ইমপ্রেস টেলিফিল্মের পক্ষে পদক গ্রহন করেন অভিনেত্রী কুসুম শিকদার।

সংগঠনের সভাপতি আরিফ রায়হানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব মফিদুল হক, নির্মাতা মসিহ উদ্দিন শাকের, চলচ্চিত্র গবেষক মঈনুদ্দীন খালেদ, নির্মাতা শামীম আখতার, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ফিল্ম এন্ড টেলিভিশন বিভাগের চেয়ারম্যান জুনায়েদ আহমেদ হালিম। অনুষ্ঠান সঞ্চালনা করেন সংসদের সাধারন সম্পাদক দেলোয়ার তোহা।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন- আমরা আনন্দিত যে, মুহম্মদ খসরুর মত মানুষ আজ আমাদের মাঝে আছেন। চলচ্চিত্রকে প্রতিষ্ঠিত করার জন্য তাঁর যে অবদান তা অসামান্য । এই পথিকৃতের সঙ্গে শুধু নয়, যাঁরা চলচ্চিত্র ও সংস্কৃত জগতে অবদান রেখেছেন বর্তমান প্রজন্মে চলচ্চিত্রকর্মী সংস্কৃত সেবীদের তাঁদের সাথে পরিচয় করিয়ে দেওয়া অত্যন্ত দরকার।

শুধু তাই নয়, বাংলাদেশের বিভিন্ন বিষয়েও যারা অবদান রেখেছেন তাদের সাথেও নতুন প্রজন্মের যোগাযোগ তৈরি করা অত্যন্ত জরুরী। হীরালাল সেনকে স্মরণ করায় চলচ্চিত্র সংসদকে ধন্যবাদ জানিয়ে উপাচার্য বলেন- শুধু হীরালাল সেন নয় বাংলাভাষায় যারা চলচ্চিত্র নির্মাণ করে বিশ্ব দরবারে পরিচিতি এনেছেন তাদের সবাইকেই স্মরণ করতে হবে।

আজীবন সম্মাননা পেয়ে মুহম্মদ খসরু তার অনুভূতিতে বলেন- চলচ্চিত্র আন্দোলনকে সামনে এগিয়ে নিয়ে যেতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিজস্ব প্রচেষ্ঠায় এবং নিজের প্রেরণায় ফিল্ম সোসাইটি চালিয়ে যেতে হবে। ইতিমধ্যে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে এর অনেক অগ্রগতি ঘটেছে। নতুনদের প্রেরণা দেওয়ার জন্য এই ফিল্ম সোসাইটি কাজ করে যাবে বলে তিনি আশা করেন।

উল্লেখ্য, ১০ ফেব্রুয়ারি থেকে ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত ৫দিন ব্যাপী এই উৎসবে ২১টি চলচ্চিত্র প্রদর্শিত হয়।

পিডিএসও/রানা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ঢাকা বিশ্ববিদ্যাল,আজীবন সম্মাননা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist