নব প্রজন্ম শিক্ষক পরিষদের বিবৃতিতে চবিসাসের নিন্দা

প্রকাশ : ২৭ জুলাই ২০২০, ১৮:১৬

চবি প্রতিনিধি

ক্যাম্পাসে কর্মরত চার সাংবাদিকের বিরুদ্ধে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) শিক্ষকদের একাংশের সংগঠন ‘নব প্রজন্ম শিক্ষক পরিষদ’র দেয়া কল্পনাপ্রসূত, ভিত্তিহীন ও মানহানিকর বিবৃতির ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (চবিসাস)। সোমবার বিকেলে এক যৌথ বিবৃবিতে চবি সাংবাদিক সমিতির সভাপতি আব্দুল্লাহ আল ফয়সাল ও সাধারণ সম্পাদক জোবায়ের চৌধুরী এমন প্রতিক্রিয়া জানিয়েছেন।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, বিশ্ববিদ্যালয়ের তিন কর্মকর্তাকে বহিষ্কার সংক্রান্ত সংবাদ প্রকাশ না হওয়ায় গত ২৪ জুলাই নব প্রজন্ম শিক্ষক পরিষদের বিবৃবিতে ক্যাম্পাসে কর্মরত চার সংবাদিকের (মাহফুজুল ইসলাম বকুল, ইভান চৌধুরী, রাব্বি হাসান সবুজ ও মোবাশ্বের  আহমেদ) বিরুদ্ধে পেশাদারিত্বের প্রশ্ন তুলেন।

বিবৃতিতে আরও অভিযোগ করা হয় যে, উল্লেখিত সংবাদিকরা বিশ্ববিদ্যালয় সংক্রান্ত সকল সংবাদ তাদের পেশাগত কেন্দ্রীয় অফিসে অবহিত করেন না। যা সম্পূর্ণ দায়িত্বজ্ঞানহীন কল্পনাপ্রসূত ও ভিত্তিহীন অভিযোগ। সাংবাদিক নেতৃবৃন্দ বলেন, প্রতিষ্ঠার পর থেকে বেরোবি সাংবাদিক সমিতি ও কর্মরত সাংবাদিকরা অত্যন্ত সততা ও নিষ্ঠার সাথে বিশ্ববিদ্যালয়টির উৎকর্ষতার স্বার্থে কাজ করে যাচ্ছেন। নব প্রজন্ম শিক্ষক পরিষদের এমন দায়িত্বজ্ঞানহীন বিবৃতি বাক ও সাংবাদক্ষেত্রের উপর নগ্ন হস্তক্ষেপ। যা মোটেই কাম্য নয়।

নেতৃবৃন্দ মনে করেন, একটি সংবাদ গণমাধ্যম প্রতিষ্ঠানে পাঠানোর পর তা প্রকাশিত হবে কিনা এবং কিভাবে প্রকাশিত হবে তা নির্ভর করে ওই গণমাধ্যম প্রতিষ্ঠানের সংবাদ ব্যবস্থাপনার উপর। বিবৃতিতে নব প্রজন্ম শিক্ষক পরিষদ যে অভিযোগ করেছে তা জ্ঞানের সীমাবদ্ধতা ও হীনমন্যতার বহিঃপ্রকাশ। এসময় অভিলম্বে এ ধরনের দায়িত্বজ্ঞানহীন ও কল্পনাপ্রসূত বিবৃতি প্রত্যাহরের দাবি জানান চবিসাস।

পিডিএসও/এসএম শামীম