reporterঅনলাইন ডেস্ক
  ২৭ জুলাই, ২০২০

সমাপনী পরীক্ষা যুগোপযোগী হচ্ছে

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেছেন, পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষা বাতিলের পরিকল্পনা আপাতত নেই। এই পরীক্ষা আরও যুগোপযোগী করার পরিকল্পনা রয়েছে সরকারের। সে বিষয়টি নিয়ে কাজ শুরু করা হয়েছে।

সোমবার এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ইরাব) আয়োজিত ‘করোনায় প্রাথমিক শিক্ষার চ্যালেঞ্জ ও উত্তরণে করণীয়’ বিষয়ক ভার্চুয়াল সেমিনারে এসব কথা বলেন তিনি।

জাকির হোসেন বলেন, ৬ আগস্ট পর্যন্ত শিক্ষাপ্রতিতষ্ঠান বন্ধ আছে। প্রায় সাড়ে ৫ মাস শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। এই দীর্ঘ দিন বন্ধের যে ক্ষতি হয়েছে, প্রাথমিক শিক্ষার তা কাটিয়ে উঠতে আমাদের বেশকিছু পরিকল্পনা রয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠান দ্রুত খোলার সুযোগ এলে এক রকম চিন্তা, আরও বেশি দিন বন্ধ রাখতে হলে আরেক রকম চিন্তা করছি। সেপ্টেম্বরের মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান না খোলা হলে আগামী শিক্ষাবর্ষ দুই মাস বাড়ানো হতে পারে।

প্রতিমন্ত্রী বলেন, পঞ্চম শ্রেণির পিইসি-সমাপনী পরীক্ষা বন্ধ করার সিদ্ধান্ত এখন পর্যন্ত নেওয়া হয়নি। এটিকে আরও যুগোপযোগী করে তোলা হবে। এ জন্য একটি শিক্ষা বোর্ড তৈরি করার কাজ শুরু হয়েছে। বোর্ড তৈরি হয়ে গেলে তার মধ্যে প্রতি বছর সমাপনী পরীক্ষা আয়োজন ও ফলাফল প্রকাশ করা হবে। ঈদুল আজহার পর শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে বলে বিভিন্ন মাধ্যমে গুজব ছড়ানো হচ্ছে। বিদ্যালয় খোলার এমন কোনো সিদ্ধান্ত এখন পর্যন্ত সরকারের নেই। সরকার সিদ্ধান্ত নিলে সেটা বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দেবে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
প্রতিমন্ত্রী,জাকির হোসেন,শিক্ষাপ্রতিষ্ঠান
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close