জার্মানিতে উচ্চশিক্ষা ফ্রি

প্রকাশ : ০৫ জুলাই ২০২০, ০৯:৫০ | আপডেট : ০৫ জুলাই ২০২০, ১০:০৪

ক্যাম্পাস ডেস্ক

জার্মানিতে উচ্চশিক্ষা এখন সবার জন্য বিনা খরচে। বাংলাদেশের প্রযুক্তি নিয়ে পড়াশোনা করার তরুণরা মাস্টার্সের জন্য জার্মানিকে বেছে নিতে পারেন। কারণ সুবর্ণ ক্যারিয়ার এবং বাংলাদেশে নিযুক্ত জার্মানি রাষ্ট্রদূতের আশ্বাস সেদিকেই ইঙ্গিত প্রদান করে।

CSE, Programming, Electrical-সহ বিভিন্ন প্রযুক্তিবিষয়ক বিষয়ে পড়া শিক্ষিত তরুণরা প্রয়োজনীয় মানদণ্ড পূরণ করেই জার্মানিতে বিশ্বের স্থান করা সেরা বিশ্ববিদ্যালয়গুলোতে পড়তে পারেন। পড়াশোনা শেষে ১ দশমিক ৫ বছর ইন্টার্নশিপের ব্যবস্থা আছে জার্মানিতে। এছাড়াও ইউরোপের ২৭টি দেশে ভিসা ঝামেলা ছাড়া চাকরি পাওয়ার সম্ভাবনা আছে।

বাংলাদেশে নিযুক্ত জার্মানির রাষ্ট্রদূত বলেছেন বাংলাদেশের ছাত্র-গবেষকদের জন্য ভিসা বাড়ানো হচ্ছে। জার্মানির পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে সম্পূর্ণ বিনা খরচে মাস্টার্স পড়ার সুযোগ রয়েছে। একজন ছাত্র হিসেবে জার্মান সরকার প্রদত্ত সব সুবিধা ভোগ করতে পারা যায়। এতে জীবনযাত্রার ব্যয় অনেক কমে জায়। তাই বলা চলে আমেরিকা ও লন্ডনের ব্যয়বহুল পড়াশোনার চেয়ে বিনা খরচে উচ্চশিক্ষা নিতে জার্মানির বিকল্প নেই।

পড়াশোনা খরচ বিশ্ববিদ্যালয়গুলোতে সরকার প্রদত্ত তহবিল থেকেই পাওয়া যায়। এছাড়াও হোস্টেল খরচ খুবই কম ২৫০ ইউরো, খাবার খরচ ১০০ ইউরো। পার্টটাইম চাকরির সুযোগ রয়েছে প্রতি সপ্তাহে ১০ ঘণ্টা করে, প্রতি ঘণ্টায় ১৪০ ইউরো করে আয়ের ব্যবস্থা আছে। পরিবহন খরচ ছাত্রদেরকে সরকার কর্তৃক প্রদত্ত সুবিধার ওপর নির্ভর করে। প্রতি বছর স্বাস্থ্যবিমা ফি ৫ থেকে ৭ হাজার ৫০০ টাকা ও ভিসা নবায়ন ফি ১২০ ইউরো। জার্মানিতে সেশন শুরু হওয়ার কমপক্ষে ৩ মাস আগে আবেদন করতে হয়। ৪২ দিনের মাঝেই ভিসা হওয়ার সম্ভাবনা থাকে যেকোনো ধরনের ঝামেলা ছাড়াই।

পড়াশোনা শেষ করে চাকরির জন্য আবেদন করতে পারেন জার্মানিসহ ইউরোপের ২৭টি দেশে। জার্মানিতে মাস্টার্স পড়তে গেলে সর্বোচ্চ ৬ বছর থাকার সুযোগ রয়েছে। এছাড়াও স্থায়ী বসবাসের সুযোগ দিচ্ছে দেশটি আবেদনের পরিপ্রেক্ষিতে। অনার্সে ন্যূনতম ৩.০০ থাকলেই আপনি আবেদন করতে পারেন। এছাড়াও IELTS-এ ন্যূনতম ৫ দশমিক ৫ থাকতে হবে এর সঙ্গে আনুষঙ্গিক হিসেবে প্রয়োজনীয় কিছু কাগজপত্র লাগে যেমন মতিভেশন লেটার, চাকরি অথবা শিক্ষকের রিকমান্ডেশন লেটার লাগে। শিক্ষার্থীবান্ধব পরিবেশ, বিশাল চাকরির বাজারের সুযোগ নিতে প্রযুক্তি ভূমি জার্মানিতে চাইলেই আপনিও যেতে পারেন।

পিডিএসও/হেলাল

সর্বাধিক পঠিত