খুলনা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

  ৩১ মে, ২০২০

​খুবির সাবেক উপাচার্য আবদুল কাদির আর নেই

প্রফেসর ড. এম আবদুল কাদির ভূঁইয়া

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) সাবেক উপাচার্য প্রফেসর ড. এম আবদুল কাদির ভূঁইয়া শনিবার রাত ১০টা ১৫ মিনিটে ঢাকার মেরুল বাড্ডায় নিজবাসায় ইন্তেকাল করেন। তার বয়স হয়েছিল ৭৫ বছর।

পারিবারিক সূত্রে জানা যায়, গত তিন-চার দিন ধরে তার রক্তচাপ ওঠানামা করছিল। তিনি অসুস্থতাবোধ করলে ডেল্টা হাসপাতালে নেওয়া হয় এবং সেখানে রক্তের টেস্ট করলে প্লাটিলেট কম পাওয়া যায়। পরে ডেঙ্গু টেস্ট করলে নেগেটিভ আসে। এরই মধ্যে গতরাত সাড়ে ৯টার দিকে তার রক্তচাপ অস্বাভাবিকভাবে কমে গেলে অবস্থার অবনতি হয় এবং তিনি হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে ইন্তেকাল করেন।

প্রফেসর এম আবদুল কাদির ভূঁইয়া ২০০১ সালের ১৯ নভেম্বর খুবির পঞ্চম উপাচার্য হিসেবে দায়িত্বগ্রহণ করেন এবং ২০০৫ সালের ২০ মার্চ পর্যন্ত দায়িত্ব পালন করেন। দায়িত্বপালনকালে ২০০৩ সালের ৯ মার্চ এ বিশ্ববিদ্যালয়ের প্রথম সিনেট অধিবেশন অনুষ্ঠিত হয়। খুবির ইতিহাস প্রণয়নের উদ্যোগসহ কয়েকটি বিদেশি বিশ্ববিদ্যালয়ের সাথে এমওইউ স্বাক্ষর, নতুন ডিসিপ্লিন খোলা ও বিভিন্ন প্রশাসনিক ও একাডেমিক উদ্যোগ গ্রহণ করেন। খুবির উপাচার্য হিসেবে দায়িত্ব গ্রহণের আগে তিনি সুদীর্ঘ ৩৪ বৎসর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনায় নিবেদিত ছিলেন।

খুবির উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের ভূতপূর্ব অধ্যাপক ড. এম আবদুল কাদির ভূইয়ার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। এক শোকবার্তায় তিনি বলেন, খুবির উপাচার্য হিসেবে প্রশাসনিক ও একাডেমিক বিভিন্ন ক্ষেত্রে তিনি নতুন উদ্যোগ ও সংস্কার গ্রহণ করে বিশ্ববিদ্যালয়ের সার্বিক কর্মকাণ্ডে গতি সঞ্চার করেন। খুবির অগ্রগতির ইতিহাসে তার অবদান স্মরণীয় হয়ে থাকবে।

এছাড়াও বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস এই মৃত্যুতে শোক প্রকাশ করেছেন।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
এম আবদুল কাদির,​খুবি,উপাচার্য
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close