করোনা টেস্টের অনুমতি পেল চবি

প্রকাশ : ২৮ মে ২০২০, ১৮:১৫

চট্টগ্রাম ব্যুরো

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় জীববিজ্ঞান অনুষদের কেন্দ্রীয় জীববিজ্ঞান গবেষণাগারে করোনাভাইরাস (কোভিড-১৯) শনাক্তকরণের জন্য নমুনা পরীক্ষা করার অনুমতি পেয়েছে।

গতকাল বুধবার  স্বাস্থ্য অধিদফতরের ভারপ্রাপ্ত পরিচালক অধ্যাপক ডা. নাসরিন সুলতানা স্বাক্ষরিত এক প্রজ্ঞাপন জারির মাধ্যমে এ অনুমতি প্রদান করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, কোভিড-১৯ শনাক্তকরণে বিশ্ববিদ্যালয়ের আবেদনের পরিপ্রেক্ষিতে অধিদফতর থেকে কোভিড-১৯ রোগের ল্যাবরেটরি পরীক্ষা চালুর অনুমতি প্রদান করা হলো। কোভিড-১৯ পরীক্ষার প্রয়োজনীয় কিটস এবং লজিষ্টিক স্বাস্থ্য অধিদফতর হতে সরবরাহ করা হবে। শনাক্তকরণের পরীক্ষার সমন্বিত ফলাফল স্বাস্থ্য অধিদপ্তরের ল্যাব কল সেন্টার এবং ডিএইচআইএস-২-এ প্রেরণ করতে হবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক এস এম মনিরুল হাসান প্রতিদিনের সংবাদকে জানান, বিশ্ববিদ্যালয় জীববিজ্ঞান অনুষদের কেন্দ্রীয় জীববিজ্ঞান গবেষণাগারে করোনাভাইরাস (কোভিড-১৯) শনাক্তকরনের জন্য নমুনা পরীক্ষা করার অনুমতির স্বাস্থ্য অধিদফতর থেকে চিঠি পেয়েছি। ল্যাব চালুর বিষয়ে আলোচনা সভায় সিদ্ধান্ত হয়েছে। আগামী সোমবার ল্যাব উদ্বোধন করা হবে। এতে ভিডিও কনফারেন্সে শিক্ষামন্ত্রী ও শিক্ষা উপমন্ত্রী উপস্থিত থাকবেন।

এর আগে ২৫ মার্চ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে চট্টগ্রামের প্রথম করোনা পরীক্ষা শুরু হয়েছিল।

গত ২৫ এপ্রিল চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সায়েন্স বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয় ল্যাব এবং ৯মে চট্টগ্রাম মেডিকেল কলেজে তৃতীয় ল্যাব চালু করা হয়।

পিডিএসও/তাজ