নিজস্ব প্রতিবেদক

  ২২ এপ্রিল, ২০২০

শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি কমবে, ক্লাসের সময় বাড়বে

করোনাভাইরাস সংক্রমণের কারণে ছুটি থাকায় শিক্ষাপ্রতিষ্ঠানে ক্ষতি পুষিয়ে নিতে ক্লাসের সময়কাল বাড়ানোর ও বিভিন্ন ঐচ্ছিক ছুটি কমিয়ে আনার চিন্তা-ভাবনা চলছে।

ঈদুল আজহার ছুটি ১৫ দিন কমিয়ে তা ১০ দিন ও দুর্গাপূজার ছুটি সাত দিন কমিয়ে তিন দিন করাসহ বড় ছুটি কমিয়ে আনা হবে। সেই সঙ্গে শ্রেণিকক্ষে ক্লাসের সময় ৪০ মিনিটের পরিবর্তে ১ ঘণ্টা করা হবে।

মঙ্গলবার সকালে শিক্ষা সচিব মাহাবুব হোসেনের সঙ্গে সারা দেশের ১১টি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, পরীক্ষা নিয়ন্ত্রক, সিনিয়র সিস্টেম অ্যানালিস্টসহ সংশ্লিষ্টদের ভিডিও কনফারেন্সে এমন প্রস্তাব জানিয়েছেন বোর্ড চেয়ারম্যানরা।

মিটিং শেষে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক গণমাধ্যমকে বলেন, করোনা পরিস্থিতির কারণে গত এক মাস ধরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এই ক্ষতি পুষিয়ে দিতে শিক্ষাপঞ্জি অনুযায়ী বড় ছুটি যেমন ঈদুল আজহার ১৫ দিন ছুটির পরিবর্তে ১০ দিন, দুর্গাপূজার সাত দিনের বদলে তিন দিন ছুটি করাসহ অন্যান্য উৎসবের ছুটিগুলো এক দিন বা দুই দিন করে কমিয়ে আনার প্রস্তাব করা হয়েছে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের এই চেয়ারম্যান বলেন, ছুটিগুলো আমরা সমন্বয় করতে পারি। এ বিষয়ে একটি আলোচনা হয়েছে। ছুটিগুলো সমন্বয় করলে আমাদের যে সময়টা চলে গেছে, সেই সময়টা কাভার হবে। বিষয়টি আলোচনা হয়েছে। এখনো সিদ্ধান্ত হয়নি। বিষয়টি স্টাডি করে ওয়ার্কআউট করে আমরা সচিবকে দেব। তারপর তারা সিদ্ধান্ত নেবেন।

করোনাভাইরাসের প্রকোপে শিক্ষাপ্রতিষ্ঠানসহ সব অফিস আদালত কয়েক দফায় ছুটি ঘোষণা করে সরকার। আগামী ২৫ এপ্রিল পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানসহ সব অফিস আদালত বন্ধ রয়েছে। জরুরি প্রয়োজনে সীমিত আকারে ব্যাংক, আর জরুরি সেবাদানকারী প্রতিষ্ঠান খোলা রয়েছে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শিক্ষা বোর্ড,শিক্ষা মন্ত্রণালয়,ছুটি বাড়বে,শিক্ষাপ্রতিষ্ঠান
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close