জাবির ইতিহাস বিভাগের করোনা ফান্ড গঠন

প্রকাশ : ১৬ এপ্রিল ২০২০, ১৩:৩০ | আপডেট : ১৬ এপ্রিল ২০২০, ১৩:৪৪

জাবি প্রতিনিধি

করোনা সংকটে অর্থকষ্টে থাকা শিক্ষার্থীদের পাশে দাঁড়াতে বাংলা নববর্ষ উদযাপনের বাজেট দিয়ে ‘শিক্ষার্থী সহায়তা ফান্ড’ নামে একটি তহবিল গঠন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগ। এই তহবিলের অর্থ দিয়ে বিভাগের ভুক্তভোগী দরিদ্র শিক্ষার্থীদের সহায়তা করা হবে। বৃহস্পতিবার বিভাগটির সভাপতি অধ্যাপক ড. আরিফা সুলতানা এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, বিভাগের শিক্ষকদের মতামতের ভিত্তিতে পহেলা বৈশাখ উদযাপনের জন্য বরাদ্দ ১০ হাজার টাকা দিয়ে এই তহবিল গঠন করা হয়েছে। তবে এই বাজেট ছোট হওয়ায় শিক্ষকরা সামর্থ্য অনুযায়ী এই তহবিলে অনুদান দেবেন। এছাড়া বিভাগের সাবেক ও বর্তমান শিক্ষার্থীদেরও এই তহবিলে সহায়তার আহ্বান জানানো হয়েছে। করোনাকালীন আর্থিক সহায়তার পাশাপাশি সংকট কেটে গেলে শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম চালাতে এই তহবিল থেকে সহায়তা করা হবে। এরই মধ্যে বিভাগের দুজন শিক্ষার্থীকে সহায়তা করা হচ্ছে।

আরিফা সুলতানা আরও বলেন, প্রতিবছর পহেলা বৈশাখ উদযাপনের জন্য আমাদের একটা ছোট বাজেট থাকে। করোনাভাইরাসের কারণে সৃষ্ট সংকটে বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় এ বছর আমরা পহেলা বৈশাখ উদযাপন করতে পারিনি। ফলে পহেলা বৈশাখের জন্য এবার যে বাজেট ছিল সেটা দিয়ে বিভাগের শিক্ষকদের আগ্রহে ‘শিক্ষার্থী সহায়তা ফান্ড’ গঠন করেছি। করোনা সংকট কেটে গেলেও শিক্ষক-শিক্ষার্থীদের সহায়তায় আমাদের এই ফান্ড চালু রাখার ইচ্ছা আছে, যাতে ভবিষ্যতে দরিদ্র শিক্ষার্থীদের সহায়তা অব্যাহত রাখা যায়।

পিডিএসও/হেলাল