ডাক্তার-নার্সদের জন্য

বিনামূল্যে ১০ হাজার পিপিই দিচ্ছেন ইবির সাবেক শিক্ষার্থী

প্রকাশ : ২৫ মার্চ ২০২০, ১৫:২৭

ইবি প্রতিনিধি

বর্তমানে বৈশ্বিক মহামারিতে রূপ নিয়েছে করোনাভাইরাস বা কোভিড-১৯। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশও এই ভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বেড়েই চলছে।

প্রাণঘাতী এই করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের একদিকে যেমন মৃত্যুর ঝুঁকি রয়েছে, তেমনি তাদের চিকিৎসার কাজে নিয়োজিত ডাক্তার ও নার্সরাও করোনা আক্রান্তের চরম ঝুঁকিতে রয়েছেন।

এর মধ্যে দেশে করোনা আক্রান্ত রোগীদের সেবার কাজে নিয়োজিত এসব ডাক্তার ও নার্সদের জন্য পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা বা পিপিই (পার্সোনাল প্রোটেকশন ইকুইপমেন্ট) নেই। তাই এসব চিকিৎসকদের নিরাপত্তার কথা চিন্তা করে ১০ হাজারেরও বেশি পিপিই (পার্সোনাল প্রোটেকশন ইকুইপমেন্ট) নিয়ে তাদের পাশে দাঁড়িয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) সাবেক এক শিক্ষার্থী।

মোহাম্মদ মহসিন নামের ওই শিক্ষার্থী ম্যানেজমেন্ট বিভাগের ১৯৮৬-৮৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ছিলেন। বর্তমানে তিনি ‘রোমো ফ্যাশন ট্যুডে লিমিডেট’ নামক একটি শিল্প প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে নিয়োজিত।

দেশে করোনা আক্রান্ত রোগীদের সেবায় নিয়োজিত এসব ডাক্তার-নার্সদের মাঝে বিনামূল্যে পিপিই বিতরণের জন্য ইতোমধ্যে নিজের কারখানায় ১০ হাজারের বেশি পিপিই প্রস্তুত করা হয়েছে বলে জানিয়েছেন তিনি।

এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘জাতির এই ক্রান্তিলগ্নে চিকিৎসকদের ভূমিকা সব থেকে বেশি। আমাদের সীমিত স্বার্থে রাষ্ট্রীয়ভাবে এটির (পিপিই) সম্পূর্ণ সাপোর্ট দেয়া সম্ভব না। ব্যক্তিগত উদ্যোগে যতটুকু সম্ভব করেছি, স্বাস্থকর্মীদের পাশে দাঁড়িয়েছি।’

উল্লেখ্য, মানবতার সেবায় নিয়োজিত মোহাম্মদ মহসিন বর্তমানে ইসলামী বিশ্ববিদ্যালয় এ্যালামনাই এ্যাসোসিয়েশনের সহ-সভাপতি ও ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট এ্যালামনাই এ্যাসোসিয়েশনের সভাপতি হিসেবে দ্বায়িত্ব পালন করছেন।

পিডিএসও/তাজ