জবি প্রতিনিধি

  ১৮ ফেব্রুয়ারি, ২০২০

বশেমুরবিপ্রবিতে ইতিহাস বিভাগ চালু রাখার দাবিতে জবিতে মানববন্ধন

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) ইতিহাস বিভাগ চালু রাখার দাবিতে সংহতি প্রকাশ করে মানববন্ধন করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ইতিহাস বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।

মঙ্গলবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে এক মানববন্ধনের আয়োজন করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা। মানববন্ধনে সংহতি প্রকাশ করেন ইতিহাস বিভাগের শিক্ষক আব্দুল মান্নান হাওলাদার, আফসানা আহমেদ, আবদুস সামাদ ও শহীদ কাদের চৌধুরীসহ বিভাগের সকল শিক্ষক-শিক্ষার্থী।

সংহতি সমাবেশে শিক্ষক-শিক্ষার্থীরা বলেন, ‘বশেমুরবিপ্রবিতে প্রশাসন অনুমতিহীন মোট ৮টি বিভাগ চালু করেছিলেন। সেখানে বিভিন্ন সময়ে ৭টি বিভাগের অনুমোদন দেওয়া হলেও একমাত্র দেওয়া হয়নি ইতিহাস বিভাগের। ইউজিসির সাবেক চেয়ারম্যান বলেছেন, প্রতিটি বিশ্ববিদ্যালয়ে ইতিহাস বিভাগ বাধ্যতামূলক করা হবে।’

তারা বলেন, ‘গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) বাংলা, ইংরেজি বিভাগ চালু থাকলে ইতিহাস বিভাগ কেন নয়। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অনুমতি না নিয়ে বিভাগ চালু করা প্রশাসনের অপরাধ। এই শাস্তি দিতে হলে দিতে হবে প্রশাসনকে, ৪১৩ জন শিক্ষার্থীকে নয়।’

উল্লেখ্য, ২০১৭ সালে বশেমুরবিপ্রবির তৎকালীন উপাচার্য অধ্যাপক খন্দকার নাসিরুদ্দিন ইউজিসির অনুমতি না নিয়েই বশেমুরবিপ্রবিতে ইতিহাস বিভাগ চালু করেন। যেখানের বর্তমান ছাত্র-ছাত্রীদের সংখ্যা প্রায় ৪১৩ জন। গত ৭ ফেব্রুয়ারিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন সেই বিভাগের অনুমোদন না দিয়ে নতুন করে শিক্ষার্থী ভর্তি না করানোর নির্দেশ দেন।

তবে যেসব শিক্ষার্থী ভর্তি রয়েছেন তাদের অনুমোদন দেওয়া হবে বলেও জানিয়েছে কর্তৃপক্ষ। কিন্তু ইতিহাস বিভাগটি চালু রাখার ব্যাপারে তাদের অনীহা প্রকাশ করেছেন।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বশেমুরবিপ্রবি,ইতিহাস বিভাগ,জবি,মানবন্ধন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close