কনজারভেশন মিডিয়া অ্যাওয়ার্ড পেলেন প্রতিদিনের সংবাদের তহিদ

প্রকাশ : ২৪ জানুয়ারি ২০২০, ১২:৫০ | আপডেট : ২৪ জানুয়ারি ২০২০, ২০:২৮

অনলাইন ডেস্ক

পাখিবিষয়ক বিশেষ প্রতিবেদনের জন্য ‘কনজারভেশন মিডিয়া অ্যাওয়ার্ড-২০২০’ পেয়েছেন প্রতিদিনের সংবাদের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি তহিদুল ইসলাম। জীববৈচিত্র্য রক্ষায় গুরুত্বপূর্ণ অবদানের জন্য পাখিমেলা থেকে দেওয়া ৩টি ক্যাটাগরির মধ্যে ‘প্রিন্ট মিডিয়া’ ক্যাটাগরিতে তিনি এ অ্যাওয়ার্ড পেয়েছেন।

শুক্রবার সোয়া ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সামনে আয়োজিত পাখিমেলা ২০২০-এর উদ্বোধনী অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম তহিদুল ইসলামের হাতে সম্মাননা স্মারক ও সনদ তুলে দেন।

তহিদুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের ৪৩ তম ব্যাচের শিক্ষার্থী। তিনি ২০১৬ সাল থেকে প্রতিদিনের সংবাদের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি হিসেবে কর্মরত আছেন। এছাড়া অনলাইন ক্যাটাগরিতে বাংলানিউজ২৪.কমের বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন এবং ইলেকট্রনিক মিডিয়ায় মাইটিভির আবদুল্লাহ আল ওয়াহিদ এই অ্যাওয়ার্ড লাভ করেন। এ সময় উপাচার্য তাদের হাতেও সম্মাননা স্মারক ও সনদ তুলে দেন। 

অ্যাওয়ার্ড ঘোষণার সময় পাখিমেলার আহ্বায়ক অধ্যাপক কামরুল হাসান বলেন, ‘পাখিমেলা থেকে আমরা পাখি তথা জীববৈচিত্র্য নিয়ে প্রকাশিত প্রতিবেদন পর্যালোচনা করে তিনটি ক্যাটাগরিতে ‘কনজারভেশন মিডিয়া অ্যাওয়ার্ড’ দিয়ে থাকি। ২০১৮ সাল থেকে আমরা এই অ্যাওয়ার্ড প্রদান শুরু করি।’

অ্যাওয়ার্ড প্রদানের পরে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম পাখিমেলার উদ্বোধন করেন। এ সময় উপাচার্য পাখি সংরক্ষণে গণসচেতনা বৃদ্ধির ওপর গুরুত্ব আরোপ করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মনজুরুল হক, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ, পাখিবিশারদ ইনাম আল হক, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু, আইসিইউএন বাংলাদেশ প্রতিনিধি রাকিবুল আমিন প্রমুখ।

দিনব্যাপী মেলার বিভিন্ন আয়োজনের অনুষ্ঠিত হচ্ছে আন্তঃবিশ্ববিদ্যালয় পাখি দেখা প্রতিযোগিতা, পাখিবিষয়ক আলোকচিত্র প্রদর্শনী, শিশু কিশোরদের পাখির ছবি আঁকা প্রতিযোগিতা, টেলিস্কোপ ও বাইনোকুলার দিয়ে শিশু-কিশোরদের পাখি পর্যবেক্ষণ, স্টল সাজানো প্রতিযোগিতা (পাখির আলোকচিত্র ও পত্র-পত্রিকা প্রদর্শনী), আন্তঃবিশ্ববিদ্যালয় পাখি চেনা প্রতিযোগিতা (অডিও-ভিজুয়ালের মাধ্যমে), পাখিবিষয়ক কুইজ প্রতিযোগিতা প্রভৃতি। 

পিডিএসও/তাজ/হেলাল