নির্বাচন পেছানোর দাবিতে শিক্ষার্থীদের অনশন অব্যাহত

অসুস্থ হয়ে হাসপাতালে ২ জন

প্রকাশ : ১৭ জানুয়ারি ২০২০, ১৮:১৮ | আপডেট : ১৭ জানুয়ারি ২০২০, ১৮:৪৪

ঢাবি প্রতিনিধি

ঢাকার দুই সিটি নির্বাচনের তারিখ পরিবর্তনের দাবিতে টানা দ্বিতীয় দিনের মতো অনশন কর্মসূচি চালিয়ে যাচ্ছেন ঢাবির শিক্ষার্থীরা। ইতোমধ্যেই বেশ কয়েকজন ছাত্র অসুস্থ হয়ে পড়েছেন। এদের মধ্যে ২ জনকে শুক্রবার দুপুরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

গতকাল বৃহস্পতিবার দুপুর ২টার দিকে চলতি মাসের ৩০ তারিখ সরস্বতী পূজার দিনে ধার্য করা ঢাকার দুই সিটি নির্বাচনের তারিখ পেছানোর দাবি নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে অনশনে বসেন বিশ্ববিদ্যালয়ের প্রায় অর্ধশত শিক্ষার্থী। এই প্রতিবেদন লেখা পর্যন্ত শিক্ষার্থীরা আমরণ অনশন চালিয়ে যাচ্ছিলেন।

এদিকে অনশনরত মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের অর্ক সাহা এবং থিয়েটার অ্যান্ড পারফরমেন্স বিভাগের অপুর্ব চক্রবর্তী অসুস্থ হয়ে পড়লে বেলা ১২টার দিকে তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়।

অনশনকারী শিক্ষার্থীরা অনতিবিলম্বে নির্বাচনের তারিখ পেছানোর হুশিয়ারি দেন। ক্ষুব্ধ শিক্ষার্থীরা জানান, ঢাবির শিক্ষার্থীরা জানে কিভাবে রাষ্ট্রঘোষিত অসাম্প্রদায়িক দেশ গঠন করতে হয়। অনতিবিলম্বে পূজার দিন নির্বাচনের তারিখ ঘোষণা করায় দুঃখ প্রকাশ করে বিবৃতি দিতে হবে ও তারিখ পরিবর্তন করতে হবে।

সরস্বতী পূজার দিন ঢাকার দুই সিটি নির্বাচন ঘোষণার পর থেকেই তারিখ পরিবর্তনের দাবি জানিয়ে আসছে আন্দোলনকারীরা ঢাবি শিক্ষার্থীরা। এই দাবি জানিয়েছেন ডাকসু নেতৃবৃন্দও। পরে শিক্ষার্থীরা একই দাবিতে বিভিন্ন কর্মসূচি পালন করেছেন। সর্বশেষ তারা দুই দফায় কিছু সময়ের জন্য শাহবাগ মোড় অবরোধ করেন। পরে নির্বাচনের তারিখ পরিবর্তনের দাবিতে বৃহস্পতিবার থেকে আমরণ অনশনে যান প্রায় অর্ধশত শিক্ষার্থী।

পিডিএসও/তাজ